সাংবাদিক নির্যাতন আইন প্রণয়নের দাবি

প্রকাশ | ০৮ আগস্ট ২০১৮, ১৪:১৯ | আপডেট: ০৮ আগস্ট ২০১৮, ১৪:২৪

ইসলামী বিশ্ববিদ্যালয় সংবাদদাতা, আরটিভি অনলাইন

নিরাপদ সড়কের দাবিতে শিক্ষার্থীদের আন্দোলন চলাকালীন সাংবাদিকদের ওপর সন্ত্রাসী হামলার প্রতিবাদে বিক্ষোভ সমাবেশ করেছেন ইসলামী বিশ্ববিদ্যালয়ে কর্মরত সাংবাদিকরা। ওই সমাবেশে সাংবাদিক নির্যাতন আইন প্রণয়নের দাবি জানিয়েন তারা।

ইসলামী বিশ্ববিদ্যালয় প্রেসক্লাব এবং ইবি সাংবাদিক সমিতির (ইবিসাস) যৌথ অয়োজনে বুধবার সকাল ১১টায় বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের সামনে এ মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়।

মানববন্ধন শেষে ইবিসাস'র সাধারণ সম্পাদক ইমরান শুভ্রর উপস্থাপনায় প্রতিবাদ সমাবেশে বক্তারা নিরাপদ সড়কের দাবিতে শিক্ষার্থীদের আন্দোলনের সময় পেশাগত দায়িত্ব পালনকালে সাংবাদিকদের ওপর হামলার প্রতিবাদ জানান। 

---------------------------------------------------------------
আরও পড়ুন : সাংবাদিক হামলার ঘটনায় স্বরাষ্ট্রমন্ত্রীকে তথ্যমন্ত্রীর চিঠি
---------------------------------------------------------------

ঘটনায় জড়িতদের বিচার দাবি করে বক্তব্য দেন ইবি প্রেস ক্লাব সভাপতি ইকবাল হোসেন রুদ্র, সাধারণ সম্পাদক আসিফ খান, সাংবাদিক সমিতির সভাপতি আবদুল্লাহ আল ফারুক, সহ-সভাপতি মাহফুজ মিশুসহ আরো অনেকে।

বক্তারা বলেন, যুদ্ধের ময়দানেও কোনও সাংবাদিকের ওপর ইচ্ছাকৃতভাবে হামলা করা হয় না। কিন্তু আজ বাংলাদেশে সাংবাদিকরা বিভিন্নভাবে হামলা নির্যাতনের শিকার হচ্ছেন। দায়িত্ব পালনকালে সাংবাদিক পরিচয় দেয়ার পরও তাদের ওপর হামলা করা হচ্ছে। 

বক্তারা আরও বলেন, সাংবাদিকদের ওপর হামলা করার ভিডিও ফুটেজ ও ছবি রয়েছে। এই ভিডিও ফুটেজ ও ছবি দেখে তাদেরকে চিহ্নিত করে শাস্তির আওতায় নিয়ে আসতে হবে। বর্তমান সরকার এই রাষ্ট্রের অবিভাবক। এই দেশ ও জাতির আয়না স্বরূপ সাংবাদিকদের সুরক্ষা তাঁদেরকেই নিশ্চিত করতে হবে। অন্যথায় দেশকে সঠিক পথ দেখানোর মাধ্যম হিসেবে গণমাধ্যম অকার্যকর হয়ে পড়বে।

বক্তারা হামলাকারীদের চিহ্নিত করে দ্রুত বিচারের আওতায় আনার দাবি জানান। সাংবাদিক নির্যাতন প্রতিরোধ আইন প্রণয়ন করতেও সরকারের প্রতি দাবি জানান বক্তারা।

আরও পড়ুন : 

এসজে