রাজশাহীতে নৌকার জয়, বরিশালে এগিয়ে, সিলেটে ধানের শীষের জয় দ্বারপ্রান্তে

প্রকাশ | ৩০ জুলাই ২০১৮, ২০:৪৮ | আপডেট: ৩১ জুলাই ২০১৮, ১২:৩৮

আরটিভি অনলাইন রিপোর্ট

তিন সিটি করপোরেশন নির্বাচনের ভোটগ্রহণ শেষে কেন্দ্রগুলোর ফলাফল প্রকাশ শুরু হয়েছে। এরইমধ্যে  রাজশাহীতে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী এ এইচ এম খায়রুজ্জামান লিটন দ্বিগুণ ভোট পেয়ে জয় লাভ করেছেন। বরিশালেও জয়ের পথে রয়েছেন আওয়ামী লীগের মনোনীত মেয়র প্রার্থী  সেরনিয়াবাত সাদিক।  আর সিলেটে বদর উদ্দিন আহমেদ কামরানের চেয়ে ৪ হাজার ৬২৬ ভোটে এগিয়ে রয়েছেন আরিফুল হক। 

বেসরকারি ফলাফলে রাজশাহী সিটি করপোরেশনে প্রধান প্রতিদ্বন্দ্বীর চেয়ে দ্বিগুণের বেশি ভোট পেয়ে মেয়র পদে বেসরকারিভাবে বিজয়ী হয়েছেন আওয়ামী লীগের প্রার্থী এ এইচ এম খায়রুজ্জামান লিটন।

এই সিটির ১৩৮টি কেন্দ্রের মধ্যে সবকটির ফল পাওয়া গেছে। তাতে নৌকা প্রতীকে লিটন পেয়েছেন ১  লাখ ৬৬ হাজার ৩৯৪। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী বিএনপির মোসাদ্দেক হোসেন বুলবুল ধানের শীষ প্রতীকে ৭৮ হাজার ৪৯২ ভোট পেয়েছেন।

আর বরিশাল সিটি নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী সাদিক ১০৭টি কেন্দ্রে মোট ভোট পেয়েছেন এক লাখ ৯ হাজার ৮০১। আর বিএনপির প্রার্থী মজিবর রহমান পেয়েছেন ১৩ হাজার ৪১ ভোট। বরিশালে মোট ভোটকেন্দ্র ১২৩টি। এই সিটিতে বিএনপির প্রার্থী ভোটগ্রহণ শুরু হওয়ার ৪ ঘণ্টা পর ভোট বর্জন করেন।

অন্যদিকে সিলেট সিটি করপোরেশন নির্বাচনে সিলেটে বদর উদ্দিন আহমেদ কামরানের চেয়ে ৪ হাজার ৬২৬ ভোট বেশি পেয়ে এগিয়ে রয়েছেন আরিফুল হক। ১৩২টি কেন্দ্রের মধ্যে কামরান পেয়েছেন ৮৫ হাজার আটশ’ ৮৭০ ভোট। আরিফুল হক পেয়েছেন ৯০ হাজার ছয়শ ৪৯৬ ভোট।

অনানুষ্ঠানিক উৎস থেকে পাওয়া ভোটের আইনগত কোনো ভিত্তি নেই।  রিটার্নিং কর্মকর্তা ঘোষিত ফলই চূড়ান্ত। তবে বিভিন্ন উৎস থেকে পাওয়া ফলাফলের সঙ্গে রিটার্নিং কর্মকর্তা ঘোষিত ফলাফলে পার্থক্য হয় না। কখনো কখনো প্রাপ্ত ভোটের সামান্য হেরফের হয়, যদিও তা জয়-পরাজয় নির্ধারণে ভূমিকা রাখে না।

জেবি/ এমকে