• ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
logo

আসছে কুরবানি ঈদ, বাড়ছে গরু মোটাতাজাকরণের নিষিদ্ধ ট্যাবলেটের আমাদানি

এম এ আজিজ, হিলি (দিনাজপুর) প্রতিনিধি

  ২৪ জুলাই ২০১৮, ১৪:৫১
ফাইল ছবি

হিলি সীমান্ত দিয়ে ভারত থেকে গরু মোটাতাজাকরণের নিষিদ্ধ ট্যাবলেটের চোরাচালান বেড়েছে। কুরবানির ঈদকে সামনে রেখে সংঘবদ্ধ চোরাচালানকারী চক্র তৎপর হয়ে উঠেছে। সীমান্তের বিভিন্ন পয়েন্ট দিয়ে ভারত থেকে দেশে পাচার করে আনছে গরু মোটাতাজাকরণ ট্যাবলেট। গত দুই মাসে দিনাজপুরের হিলি সীমান্ত থেকে ২০ লাখ ৩০ হাজার পাঁচশ ৫০পিস নিষিদ্ধ গরু মোটাতাজাকরণ ট্যাবলেট উদ্ধার করেছে বিজিবি।

সীমান্তরক্ষী বাহিনীর হাতে ট্যাবলেটের কিছু চালান ধরা পড়লেও অধিকাংশ চালানই চোখ ফাঁকি দিয়ে চলে যাচ্ছে দেশের বিভিন্ন এলাকায় অবস্থিত গরুর খামারগুলোতে। অধিক মুনাফালোভী কিছু খামার মালিক এসব ট্যাবলেট খাইয়ে অল্প দিনের মধ্যেই গরুকে মোটা দেখিয়ে বিক্রির প্রস্তুতি নিচ্ছে।

হিলি সীমান্তের কয়েকটি বিজিবি ক্যাম্প সূত্রে জানা গেছে, গেল জুন মাসে ২ লাখ ২৮ হাজার পিস ডেক্সিন ট্যাবলেট ও ২৮ হাজার প্রাকটিন ট্যাবলেটের দুটি চালান উদ্ধার করা হয়। চলতি জুলাই মাসের ৩, ৭, ১২ ও ১৩ তারিখে পৃথক অভিযান চালিয়ে ৭ লাখ ৬১ হাজার নয়শ ৫০ পিস প্রাকটিন ট্যাবলেট, নয় লাখ ৪০ হাজার ডেক্সিন ট্যাবলেট ও ৭২ হাজার ছয়শ পিস সিজেট ট্যাবলেট উদ্ধার করা হয়। তবে ধরা পড়ার পরও সীমান্ত দিয়ে থামছে না চোরাকারবারিদের তৎপরতা। পরিস্থিতি নিয়ন্ত্রণে সীমান্তে চোরাচালান প্রতিরোধে কঠোর অবস্থানের কথা জানিয়েছে আইনশৃঙ্খলা বাহিনীর কর্তারা।

--------------------------------------------------------
আরও পড়ুন : বেনাপোল সীমান্তে বস্তাবন্দি ফেনসিডিল জব্দ
--------------------------------------------------------