• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

দৌলতদিয়া ঘাটে আটকা পড়েছে শত শত গাড়ি

রাজবাড়ী প্রতিনিধি

  ২১ জুলাই ২০১৮, ১৮:৫৫

পদ্মা নদীতে স্রোত বেড়ে যাওয়ায় ও ফেরি স্বল্পতার কারণে রাজবাড়ীর দৌলতদিয়া এবং মানিকগঞ্জের পাটুরিয়া নৌপথে ফেরি পারাপার ব্যাহত হচ্ছে। দৌলতদিয়া-পাটুরিয়া নৌপথে ২০টি ফেরির মধ্যে তিনটি ফেরি বিকল হয়ে আছে। সেইসঙ্গে আরও দুটি ফেরি প্রত্যাহার করে নেওয়ায় গুরুত্বপূর্ণ এ নৌপথে ফেরির তীব্র সংকট সৃষ্টি হয়েছে।

এতে পারাপার ব্যাহত হওয়ায় আজ শনিবার সকাল থেকেই দৌলতদিয়া ঘাটে আটকে পড়ে ঢাকাগামী যাত্রীবাহী বাস, পণ্যবাহী ট্রাকসহ শত শত গাড়ি। এতে টার্মিনালের পার্কিং ইয়ার্ড উপচে ফেরিঘাটের জিরো পয়েন্ট থেকে দৌলতদিয়া-খুলনা মহাসড়কের বাংলাদেশ হ্যাচারিজ পর্যন্ত চার কিলোমিটার ফোর লেন রাস্তার এক পাশে পণ্যবাহী ট্রাক ও কাভার্ডভ্যানের দীর্ঘ সারি সৃষ্টি হয়।

এসব কারণে উভয় ঘাটে শুক্রবার বিকেল পর্যন্ত দৌলতদিয়া ঘাটে দীর্ঘ যানজটের সৃষ্টি হয়। দুর্ভোগের শিকার হচ্ছে শত শত মানুষ।

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন সংস্থা (বিআইডব্লিউটিসি) দৌলতদিয়া কার্যালয় সূত্র জানায়, গত ঈদুল ফিতরের সময় দেশের গুরুত্বপূর্ণ এই নৌপথে ছোট-বড় মোট ২০টি ফেরি চলাচল করত। কিন্তু ঈদের কয়েকদিন পর যান্ত্রিক ত্রুটি দেখা দেয়ায় সংস্কারের জন্য এই রুট থেকে নারায়ণগঞ্জের ডকইয়ার্ডে পাঠানো হয় রো রো ফেরি ‘ভাষা শহীদ বরকত’ ও বীরশ্রেষ্ঠ হামিদুর রহমান। এর কয়েকদিন পরই ডক ইয়ার্ডে পাঠানো হয় ‘কুসুম কলি’ এবং সর্বশেষ গেল বৃহস্পতিবার ‘ঢাকা’ নামক আরেকটি ফেরিকে পুনর্বাসনের জন্য ডক ইয়ার্ডে পাঠানো হয়। এছাড়া রো রো ফেরি শাহ জালালকে গেল বৃহস্পতিবার মাওয়া-কাওড়াকান্দি নৌপথে পাঠানো হয়। ২০টি ফেরির মধ্যে চারটি অন্যত্র থাকায় এই নৌপথে ফেরি সংকট দেখা দেয়। এমত অবস্থায় বাকি অতিপুরাতন ১৫টি ফেরির মধ্যে মাঝেমধ্যে দুই-তিনটি ফেরি যান্ত্রিক ত্রুটিতে বিকল হয়ে পড়ছে। পদ্মায় উত্তাল ঢেউ ও তীব্র স্রোত থাকায় ওই ফেরিগুলো ফুল লোডে নদীতে চলতে পারছে না। ফলে বর্ষা ও ঈদ মৌসুমে দৌলতদিয়য়া-পাটুরিয়া ঘাটে যানজট হবে এটাই চিরাচরিত নিয়মে পরিণত হয়েছে।

দক্ষিণাঞ্চলের সঙ্গে ঢাকার সড়ক যোগাযোগে দৌলতদিয়া-পাটুরিয়া গুরুত্বপূর্ণ একটি নৌপথ। বছরজুড়েই বিভিন্ন সংকটের কারণে উভয় ঘাটে যানজট লেগে থাকে। তবে প্রয়োজনীয় সংখ্যক ফেরি সার্বক্ষণিক সচল থাকায় ঈদের পর থেকে গেল বৃহস্পতিবার পর্যন্ত টানা ২৪ দিন যানজটমুক্ত ছিল। এতে উভয় ঘাটের চিত্র অনেকটা পাল্টে গিয়েছিল। কিন্তু চলাচলকারী ওই ফেরিগুলোর মধ্য থেকে তিনটি ফেরি হঠাৎ বিকল হয়ে পড়ায় এবং আরও দুটি ফেরি প্রত্যাহার করে নেওয়ায় ফেরির সংকট সৃষ্টি হয়। এতে গতকাল শুক্রবার দৌলতদিয়া ঘাটে ফেরির টিকিট সিরিয়ালে আটকে পড়ে যাত্রীবাহী বাস, পণ্যবাহী ট্রাকসহ শত শত গাড়ি।

বিআইডব্লিউটিসির দৌলতদিয়া ঘাট ব্যবস্থাপক মো. শফিকুল ইসলাম আরটিভি অনলাইনকে বলেন, যাত্রী দুর্ভোগ কমাতে বাস, মাইক্রোবাস ও প্রাইভেটকারগুলো অগ্রাধিকার ভিত্তিতে পারাপার করায় ঘাটে পণ্যবাহী ট্রাকগুলো আটকে পড়েছে বেশি।

বিআইডব্লিউটিসি দৌলতদিয়া কার্যালয়ের সহকারী ব্যবস্থাপক রুহুল আমীন আরটিভি অনলাইনকে বলেন, দফায় দফায় ফেরি বিকল হয়ে পড়ায় গাড়ি পারাপার ব্যাহত হচ্ছে। এছাড়া পদ্মায় পানি বাড়ার সঙ্গে স্রোত বেড়ে যাওয়ায় ফেরি চলাচল ব্যাহত হচ্ছে। আগে যেখানে লাগত ৩০ থেকে ৩৫ মিনিট। বর্তমানে সেখানে লাগছে প্রায় ৫০ মিনিট।

জেবি

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ডেঙ্গুতে আরও একজনের মৃত্যু, চলতি বছরে ২৪
প্রবাসীদের রেমিট্যান্স উন্নয়নের একটি মূল শক্তি : সমাজকল্যাণমন্ত্রী
দুই ঘণ্টা পর পটুয়াখালীতে বাস চলাচল শুরু
আখাউড়ায় ১৮০০ পিস ইয়াবাসহ মাদক ব্যবসায়ী আটক 
X
Fresh