• ঢাকা সোমবার, ২৪ সেপ্টেম্বর ২০১৮, ৯ আশ্বিন ১৪২৫

মৌলভীবাজারে খাদ্যের সন্ধানে লোকালয়ে এসে আহত অজগর

স্টাফ রিপোর্টার, মৌলভীবাজার
|  ১৭ জুলাই ২০১৮, ১৭:৩৩ | আপডেট : ১৭ জুলাই ২০১৮, ১৮:০৬
বনাঞ্চলে তীব্র খাদ্য সংকট। তবুও ওদের বেঁচে থাকার চেষ্টা। তাই প্রাণ বাঁচিয়ে রাখতে খাদ্যের জন্য লোকালয়ে এসে মৃত্যু বা আহত হচ্ছে প্রাণীরা। এবার খাদ্যের সন্ধানে লোকালয়ে এসে গুরুতর আহত হয়েছে একটি অজগর। অজগরের সারা শরীরে রয়েছে আঘাতের চিহ্ন। 

শ্রীমঙ্গলের লোকালয় থেকে উদ্ধারকৃত অজগরটি গুরুতর আহত অবস্থায় বাংলাদেশ বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনে চিকিৎসা দেয়া হচ্ছে।

মঙ্গলবার সকালে উপজেলার শ্রীমঙ্গল সদর ইউনিয়নের ইছবপুর এলাকার আফতাব মিয়ার বাড়ি থেকে এ অজগর সাপটিকে আহত অবস্থায় উদ্ধার করা হয়। 

স্থানীয় এলাকাবাসীর সঙ্গে কথা বলে জানা যায়, অনেকদিন ধরে এই অজগরটি আফতাব মিয়ার বাড়িতে থাকা মুরগীগুলো খেয়ে ফেলতো। একইভাবে মঙ্গলবার সকালে মুরগী খাওয়ার জন্য সাপটি আসলে বাড়ির লোকেরা অজগর সাপটিকে দেখে ফেলে। পরে এটিকে মেরে তাড়িয়ে দেয়ার জন্য লাঠি দিয়ে তার শরীরে আঘাত করে। খবর পেয়ে বাংলাদেশ বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনের লোকেরা প্রাণীটিকে উদ্ধার করে নিয়ে আসে। 

বাংলাদেশ বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনের পরিচালক সজল দেব আরটিভি অনলাইনকে বলেন, মূলত বনে প্রাণীদের খাবারের তীব্র সংকট থাকার কারণেই প্রাণীরা বন ছেড়ে লোকালয়ে আসছে এবং মানুষের হাতে আহত হচ্ছে। বনে খাবার না পেলে প্রাণীরাতো লোকালয়ে আসবেই। ওদেরও তো জীবন আছে। 

তিনি আরও বলেন, অজগর সাপটির শরীরে আঘাতের চিহ্ন রয়েছে। প্রাণীটি বেশ আহত। আমরা এটিকে সুস্থ করে তুলতে চিকিৎসা চালিয়ে যাচ্ছি। প্রাণীটি পুরোপুরি সুস্থ হয়ে উঠলে আমরা এটিকে লাউয়াছড়া বনে ছেড়ে দিয়ে আসবো। 

এসএস

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়