• ঢাকা বুধবার, ২৬ সেপ্টেম্বর ২০১৮, ১১ আশ্বিন ১৪২৫

বেনাপোল থেকে সোনালী ব্যাংকের ৫৭ কোটি টাকার ভ্রমণ কর আদায়

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ১৪ জুলাই ২০১৮, ১৯:৪৮ | আপডেট : ১৪ জুলাই ২০১৮, ১৯:৫৬

বেনাপোল ইমিগ্রেশন চেকপোস্ট থেকে ২০১৭-১৮ অর্থবছরে ৫৬ কোটি ৫৯ লাখ ২৫ হাজার টাকা ভ্রমণ কর আদায় করেছে স্থানীয় সোনালী ব্যাংক শাখা। শাখা ব্যবস্থাপক এআরএম রকিবুল হাসান এই তথ্য জানিয়েছেন।

কয়েকজন যাত্রী বলেন, এই অর্থবছরে ১১ লাখ ৩১ হাজার ৮৫০ জন পাসপোর্টধারী যাত্রী ভারত-বাংলাদেশ যাতায়াত করেছে। তাদের কাছ থেকেই এই অর্থ আদায় করা হয়েছে।

তিনি আরও বলেন, বর্তমানে ভ্রমণ কর ও স্থলবন্দর কর্তৃপক্ষ টার্মিনাল সেবা চার্জ আলাদা কাউন্টারে আদায় করা হচ্ছে। এই মাসেই আন্তর্জাতিক প্যাসেঞ্জার টার্মিনালে নির্মিত সোনালী ব্যাংকের নতুন একটা বুথ উদ্বোধন করা হবে। তখন যাত্রী সেবার মান আরও বাড়বে।

ভ্রমণ কর আদায় সন্তোষজনক হলেও যাত্রীসেবা সন্তোষজনক নয় বলে অভিযোগ যাত্রীদের। তারা জানান, চেকপোস্টে আন্তর্জাতিক প্যাসেঞ্জার টার্মিনালের সামনে সাদা পোশাকে ইমিগ্রেশন পুলিশ ও দালালদের হাতে যাত্রীরা হয়রানির শিকার হন।

যাত্রীদের কাছ থেকে দালাল বা সাদা পোশাকের পুলিশ সদস্যরা সোনালী ব্যাংক থেকে ভ্রমণ কর সংগ্রহ করে দেয়ার কথা বলে অতিরিক্ত টাকা আদায় করেন বলেও অভিযোগ করেন তারা।

এই বিষয়ে বেনাপোল ইমিগ্রেশনের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) তরিকুল ইসলাম জানান, আন্তর্জাতিক প্যাসেঞ্জার টার্মিনাল আমার ইমিগ্রেশন অফিসের আওতাভুক্ত নয়। ওটা দেখেন বন্দর কর্তৃপক্ষ।

উল্লেখ্য, চিকিৎসা, ভ্রমণ, তীর্থক্ষেত্র ও আত্মীয় বাড়িতে বেড়ানোসহ বিভিন্ন কারণে অনেক বাংলাদেশি ভারতে যান। বেনাপোল সীমান্তের জিরো পয়েন্ট থেকে কলকাতার দূরত্ব মাত্র ৮৪ কিলোমিটার হওয়ায় এই পথে যাত্রীদের ভিড় লেগেই থাকে।

স্বাভাবিকভাবে এই পথে প্রতিদিন চার থেকে পাঁচ হাজার মানুষ যাতায়াত করলেও লম্বা ছুটি, ঈদ ও পূজার সময় তা বেড়ে দ্বিগুণেরও বেশি হয়।

কে/পি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়