• ঢাকা রবিবার, ২৩ সেপ্টেম্বর ২০১৮, ৮ আশ্বিন ১৪২৫

ফরিদপুরে ১৬ ও সিলেটে ১২ ফুট লম্বা অজগর লোকালয়ে

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ০৭ জুলাই ২০১৮, ১৮:৫০ | আপডেট : ০৭ জুলাই ২০১৮, ১৮:৫৯
ফরিদপুরের মধুখালী ও সিলেটের লোকালয়ে দুটি অজগর ধরা পড়েছে। 

শনিবার ভোরে ফরিদপুরের মধুখালী উপজেলার গাজনা ইউনিয়নের বড়াইল গ্রামে ১৬ ফুট লম্বা ও ৩০ কেজি ওজনের বিশালাকৃতির অজগর সাপটি ধরেছে স্থানীয় জনতা। অজগর সাপটি একটি খাঁচায় আটক রাখা হয়েছে।

অজগর সাপ আটকের খবরে সেটি দেখতে উপজেলার বিভিন্ন এলাকা থেকে কৃষক আকরাম হোসেনের বাড়িতে কয়েকশ’ মানুষ ভিড় করছে। তবে বিশালাকৃতির এ অজগর সাপটি কোথা থেকে এসেছে তা কেউ বলতে পারছে না।

ওই গ্রামের কৃষক আকরাম হোসেন জানান, শনিবার ভোরে বাবার বাড়ি থেকে নিজ বাড়িতে যাওয়ার পথে একটি বাগানের পাশের রাস্তার ওপর অজগর সাপটি দেখতে পাই। পরে লোকজন ডেকে সাপটি বস্তায় ভরে বাড়িতে নিয়ে একটি কাঠের খাঁচায় আটকে রাখি। সকালে খবর পেয়ে সাপটি দেখার জন্য লোকজন ভিড় করছেন।

ওই গ্রামের আবুল হাশেম (৭৬) জানান, এর আগে আমাদের এলাকায় কখনও অজগর সাপ দেখিনি। অনেকদিন ধরে বিভিন্ন বাড়ির হাঁস-মুরগি নিখোঁজ হচ্ছিল। ধারণা করা হচ্ছে, বেশ কিছুদিন আগেই সাপটি গ্রামের বাগানে এসেছিল।

এ ব্যাপারে মধুখালী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. মোস্তফা মনোয়ার বলেন, এসব এলাকায় অজগর সাপ থাকার কথা নয়। সাপটি ওই এলাকায় কোথা থেকে কীভাবে এলো বিষয়টি তদন্ত করে দেখা হবে। সাপটি উদ্ধার করতে বনবিভাগকে বলা হয়েছে।

এদিকে সিলেটে লোকালয় থেকে প্রায় এক মণ ওজনের অজগর সাপ উদ্ধার করেছে স্থানীয়রা। শনিবার বিকেলে শহরতলীর সদর উপজেলার কচুয়ারপাড় গেদা মিয়ার বাড়ি থেকে সাপটি ধরেন স্থানীয়রা। পরে সাপটি বন বিভাগের কর্মকর্তাদের হাতে তুলে দেয়া হলে খাদিমনগর উদ্যানে অবমুক্ত করা হয়।

স্থানীয় সূত্রে জানা গেছে, এদিন দুপুরে গেদা মিয়ার বাড়িতে একটি গাছে সাপটি দেখতে পান বাড়ির লোকজন। খবর পেয়ে উৎসুক জনতা গেদা মিয়ার বাড়িতে ভিড় করেন। পরে সাপটি ধরার জন্য সদর উপজেলার খাদিমনগর ইউনিয়নের ছয় নম্বর ওয়ার্ড সদস্য বশির আহমদকে খবর দেন।

ইউপি সদস্য বশির মিয়া বলেন, খবর পেয়ে তিনিসহ সাপ ধরতে পারদর্শী কাচা মিয়াকে সঙ্গে নিয়ে ঘটনাস্থলে যান। সাপটি গাছ থেকে নামিয়ে আনতে সক্ষম হন তারা। সাপটি প্রায় ১২ ফুট লম্বা এবং ওজনে ৩৫ কেজির উপরে হবে। উদ্ধারের পর অজগরটি বন বিভাগের কর্মকর্তাদের হাতে তুলে দেয়া হয়।

তিনি বলেন, এলাকার কোথাও কোনও প্রাণী ধরা পড়লে আমাকে খবর দেন স্থানীয়রা। আমি মারতে না দিয়ে উদ্ধার করে বন বিভাগের হাতে তুলে দিই।

বন বিভাগ সিলেটের রেঞ্জ কর্মকর্তা মো. সাদ উদ্দিন আহমদ বলেন, সাপটি উদ্ধার করে বিকেল পৌনে পাঁচটার দিকে খাদিমনগর জাতীয় উদ্যানে ছাড়া হয়েছে। সাপটি ওজনে প্রায় ৩৫ কেজির বেশি এবং লম্বায় প্রায় ১২ ফুট হবে।

জেবি/পি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়