• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

তিন জেলায় বন্যা পরিস্থিতির অবনতি

আরটিভি অনলাইন রিপোর্ট

  ০৬ জুলাই ২০১৮, ১২:২৬

সারা দেশের মধ্যে কুড়িগ্রাম, লালমনিরহাট ও সুনামগঞ্জ জেলার বন্যা পরিস্থিতির অবনতি হয়েছে। এতে পানিবন্দি প্রায় লক্ষাধিক মানুষ। এদিকে ব্রহ্মপুত্র, সুরমা ও দুধকুমারসহ প্রায় ১৫টি নদ-নদীর পানি বৃদ্ধি অব্যাহত থাকায় আরও ভয়াবহ বন্যার আশঙ্কা করছেন স্থানীয়রা। আমাদের আরটিভি অনলাইনের প্রতিনিধিদের পাঠানো খবর-

কুড়িগ্রাম: কুড়িগ্রামে ধরলা, তিস্তা, ব্রহ্মপুত্র ও দুধকুমারসহ প্রধান নদ-নদীর পানি দ্রুত বৃদ্ধি পাওয়ায় এসব নদীর অববাহিকায় ২৫টি ইউনিয়নের শতাধিক গ্রাম প্লাবিত হয়েছে।এতে পানিবন্দি হয়ে পড়েছে প্রায় ৫০ হাজার পরিবার।পানি উন্নয়ন বোর্ড সূত্রে জানা গেছে, গত ২৪ ঘণ্টায় ব্রহ্মপুত্রে ৩৫ ও দুধকুমারে ৩২, ধরলায় ৪৬ ও তিস্তায় ২৫ সেন্টিমিটার পানি বেড়েছে।

ধরলা নদীর পানি বিপদসীমার ২৮ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। সদর উপজেলার হলোখানার সারোডোব এলাকায় মেরামত করা একটি বাঁধ ভেঙে চারটি ইউনিয়নের ১০টি গ্রাম প্লাবিত হয়েছে। এখানে পানি উন্নয়ন বোর্ডের উদ্যোগে দুইটি স্থানে মেরামত করা বাঁধ ও একটি বাঁশের পাইলিংসহ ১০টি পরিবারের ভিটেমাটি নদীগর্ভে বিলীন হয়েছে।

দুধকুমার নদের পানি বৃদ্ধি পাওয়ায় ভূরুঙ্গামারী ও নাগেশ্বরী উপজেলার ১৫টি গ্রাম প্লাবিত হয়েছে। রাজারহাট উপজেলার কালুয়ারচর এলাকায় মেরামত করা বাঁধটি ভেঙে যাবার আশঙ্কা দেখা দিয়েছে।পানি উন্নয়ন বোর্ড ও এলাকাবাসী বালুর বস্তা ফেলে বাঁধটি রক্ষার চেষ্টা করছে।