• ঢাকা বুধবার, ১৯ সেপ্টেম্বর ২০১৮, ৪ আশ্বিন ১৪২৫

রোহিঙ্গাদের ফেরাতে মিয়ানমারকে চাপ দিচ্ছে ব্রিটেন: মার্ক ফিল্ড

কক্সবাজার প্রতিনিধি
|  ৩০ জুন ২০১৮, ১৯:৩৩ | আপডেট : ৩০ জুন ২০১৮, ১৯:৪১
আন্তর্জাতিক আইন মেনে বাংলাদেশে আশ্রিত রোহিঙ্গাদের নিজ দেশে ফিরিয়ে নিতে মিয়ানমারকে চাপ প্রয়োগ করছে ব্রিটেন। কারণ তাদের উপর যে বর্বরতা চালানো হয়েছে, তা খুবই দুঃখজনক। সে ক্ষেত্রে জাতিসংঘসহ বিশ্ব সম্প্রদায়কে রোহিঙ্গা ইস্যুতে আরও সোচ্চার হওয়া প্রয়োজন।

বললেন ব্রিটিশ ফরেন অ্যান্ড কমনওয়েলথ অফিসের এশিয়া ও প্যাসিফিক বিষয়ক মন্ত্রী মার্ক ফিল্ড।

শনিবার বেলা দুইটার দিকে কক্সবাজারের উখিয়ার কুতুপালং মধুরছড়া রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন শেষে ব্রিটিশ মন্ত্রী সাংবাদিকদের এসব কথা বলেন।

এর আগে সকাল সাড়ে ১১টার দিকে কক্সবাজার বিমানবন্দরে পৌঁছান ব্রিটিশ এই মন্ত্রী। সেখান থেকে উখিয়ার কুতুপালং মধুরছড়া রোহিঙ্গা ক্যাম্পে যান। পরে আশপাশের আরও কয়েকটি ক্যাম্প পরিদর্শন শেষে রোহিঙ্গাদের সঙ্গে কথা বলেন সফরকারি ব্রিটিশ মন্ত্রী মার্ক ফিল্ড।

এসময় তিনি অবিলম্বে এই সহিংসতা বন্ধ এবং রোহিঙ্গাদের দ্রুত সময়ের মধ্যে নিরাপদে তাদের বাড়িতে ফিরিয়ে নিতে দেশটির রাষ্ট্রীয় উপদেষ্টা সুচির প্রতি আহ্বান জানান।এসময় ব্রিটিশ রাষ্ট্রদূতসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত, গত বছর রাখাইনে মিয়ানমারে সেনা নির্যাতনের ফলে রোহিঙ্গারা দেশ ছাড়া শুরু করলে প্রথম কোনও বিদেশি পররাষ্ট্রমন্ত্রী হিসেবে তিনিই মিয়ানমারের রাখাইন রাজ্য পরিদর্শন করেছিলেন। গেল ২৮ সেপ্টেম্বর দেশটির রাজধানীতে অং সান সুচির সঙ্গে সাক্ষাত করেন। নিউইয়র্কে জাতিসংঘ সাধারণ অধিবেশনেও রাখাইন ইস্যু তুলে ধরে তাতে আলোচনা করেন ব্রিটিশ ফরেন অ্যান্ড কমনওয়েলথ অফিসের এশিয়া প্যাসিফিক বিষয়ক এই মন্ত্রী।

জেবি/পি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়