• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

রুয়েটে বিশ্বকাপের আদলে বিতর্ক প্রতিযোগিতা

রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রতিনিধি

  ২৯ জুন ২০১৮, ১৮:৩৬

বিশ্বকাপের ফাইনাল ম্যাচ। মুখোমুখি স্পেন আর জার্মানি। রেফারি বাঁশি বাজাতেই শুরু হয়ে গেলো খেলা। লড়াই শুরু হলো দুই দলের খেলোয়াড়দের মধ্যে। এই লড়াই ফুটবল দিয়ে নয়। এই লড়াই কথার লড়াই।

কথার ফুলঝুড়ি ফুটিয়ে প্রথমেই আক্রমণে গেলেন স্পেনের ডিফেন্ডার আলভি রহমান। তা প্রতিহত করার জন্য উঠেপড়ে লেগে গেলেন জার্মান মিডফিল্ডার নাবিলা।

ভেন্যু রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (রুয়েট) শহিদ মিনার চত্বর। বৃহস্পতিবার দিনব্যাপী এমন ব্যতিক্রমধর্মী ‘বিশ্বকাপ ফুটবল বিতর্ক টুর্নামেন্টে’র আয়োজন করেন রুয়েট ডিবেটিং সোসাইটি। প্রতিযোগিতায় আটটি দল অংশ নেয়।

দলগুলোর নাম থেকে শুরু করে সবকিছু ফুটবল বিশ্বকাপের আদলে সাজানো হয়। টুর্নামেন্টে আর্জেন্টিনা, ব্রাজিল, জার্মানি, ফ্রান্স, স্পেন, পর্তুগাল, রাশিয়া, ইংল্যান্ড দল অংশ নেয়। দলগুলোতে রুয়েটের বিভিন্ন বিভাগের ২৪ জন খেলোয়াড় (বিতার্কিক) অংশ নেন।

এমন ব্যতিক্রম আয়োজন সম্পর্কে জানতে চাইলে রুয়েট ডিবেট ক্লাবের সহ-সভাপতি রোকনুজ্জামান রনি বলেন, বিশ্বকাপ ফুটবল উন্মাদনায় ভাসছে সারা বিশ্ব। পথে-ঘাটে, চায়ের কাপে, সোস্যাল মিডিয়া সবখানে, সবার মুখে এখন কেবলই ফুটবল নিয়ে আলোচনা। সেই উন্মাদনায় নতুন মাত্রা যোগ করতে ফুটবল খেলার আদলে এই আয়োজনটি করার চিন্তা আসে। বিতর্কের বিষয় থেকে শুরু করে সবকিছুতে ফুটবল খেলার ধাচ অনুসরণ করা হয়। যেমন প্রতিযোগিতার স্পিকারকে বলা হচ্ছে রেফারি। আবার কোনও বিতার্কিক পয়েন্ট অব অর্ডার পেলে তাকে হলুদ কার্ড দেখিয়ে ফাউল ধরা হয়েছে।

আট দল নিয়ে প্রতিযোগিতার প্রথম পর্বে তিনটি করে খেলা হয়। সেখান থেকে সেমি ফাইনালে ওঠে স্পেন ও ইংল্যান্ড এবং জার্মানি ও রাশিয়া। এরপর স্পেন ও জার্মানির মধ্যে ফাইনাল ম্যাচ অনুষ্ঠিত হয়। ফাইনালে স্পেনের হয়ে খেলেন (বিতর্ক করেন) ডিফেন্ডার আলভি, মিড ফিল্ডার রাকেশ ও স্ট্রাইকার রাকিব। অপরদিকে জার্মানির ডিফেন্ডার হয়ে খেলেন সায়েম, মিডফিল্ডার নাবিলা ও স্ট্রাইকার সৃষ্টি।

বিতর্কের বিষয় ছিলো, ‘বর্তমান অপেক্ষা অতীতের ফুটবলাররা ছিলেন অধিক চিত্তাকর্ষক’। প্রতিযোগিতায় স্পেন ৬-০ গোলে (পয়েন্টে) জয়লাভ করে।

প্রতিযোগিতাটিতে রেফারির দায়িত্ব পালন করেন রুয়েট হিউম্যানিটিজ বিভাগের সহযোগী অধ্যাপক হারুনার রশিদ ও সোসিওলজি বিভাগের প্রভাষক দিদার হোসেন।

পি

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বিশ্বকাপের ভেন্যু পরিদর্শন করতে ঢাকায় আইসিসির পর্যবেক্ষক দল 
‘রূপান্তর’ বিতর্ক নিয়ে ভিডিও বার্তায় যা বললেন জোভান
বিশ্বকাপের ভাবনা থেকে বাদ পড়লেন যে দুই ওপেনার!
বিশ্বকাপের দেড় মাস আগে হতাশার গল্প শোনালেন শান্ত
X
Fresh