• ঢাকা বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১
logo

বঙ্গোপসাগরে অনুষ্ঠিত হচ্ছে বাংলাদেশ-ভারত যৌথ নৌ টহল

স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম ব্যুরো

  ২৭ জুন ২০১৮, ১৭:১৮

বঙ্গোপসাগরে প্রথমবারের মত দুই দেশের সমুদ্রসীমার নির্ধারিত এলাকায় বাংলাদেশ ও ভারতীয় নৌবাহিনীর জাহাজ ও টইল বিমানের অংশগ্রহণে শুরু হচ্ছে যৌথ টইল- COOrdinated Patrol (CORPAT)। আগামী ২৮ জুন(বৃহস্পতিবার) বাংলাদেশি জলসীমা থেকে এ টইল শুরু হয়ে ৩রা জুলাই ভারতের বিশাখাপত্তনমে পৌঁছে শেষ হবে।

বুধবার সকালে চট্টগ্রামের বানৌজা ঈসাখান এসএমডব্লিউটি মিলনায়তনে এর আনুষ্ঠানিক উদ্বোধন করেন বাংলাদেশ নৌবাহিনীর প্রধান এডমিরাল নিজামউদ্দিন আহমেদ ও ভারতীয় নৌবাহিনী প্রধান এডমিরাল সুনীল লানবা।

এসময় দু’দেশের নৌ-প্রধান বলেন, যৌথ এই টইল বঙ্গোপসাগের নিজ নিজ জলসীমায় সমুদ্র বিষয়ক অপরাধ সম্পর্কিত তথ্য আদান-প্রদান ও বিভিন্ন অপরাধ নিরসনকল্পে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

--------------------------------------------------------
আরও পড়ুন: অবশেষে মনোনয়ন পেলেন আরিফুল
--------------------------------------------------------

পাশাপাশি আঞ্চলিক সমুদ্র নিরাপত্তা, সমুদ্র নিরাপত্তায় ঝুঁকি মোকাবেলা ও সমুদ্র অর্থনীতির উন্নয়নে কার্যকর ভূমিকা রাখবে বলে আশাবাদ ব্যক্ত করেন তারা।

প্রাথমিকভাবে এ কার্যক্রমে বাংলাদেশ নৌবাহিনীর যুদ্ধজাহাজ ‘বানৌজা আবু বকর’ ও ‘বানৌজা ধলেশ্বরী’ ও ভারতের নৌবাহিনীর যুদ্ধজাহাজ ‘আইএনএস সাতপুরা’ ও ‘আইএনএস খেদমত’ এর পাশাপাশি দু’দেশের দুটি মেরিটাইম পেট্রোল এয়ারক্রাফট অংশগ্রহণ করবে।

সমুদ্র এলাকায় অবৈধভাবে মৎস্য আহরণ, চোরাচালান ও মানবপাচার, জলদস্যুতা ও সন্ত্রাসবাদ এবং মাদক পাচারসহ বিভিন্ন অপরাধমূলক কর্মকাণ্ড নিরসনের লক্ষ্যে এ যৌথ টহল পরিচালিত হবে।

আরও পড়ুন:

জেএইচ

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
তাপমাত্রা উঠতে পারে ৪২ ডিগ্রিতে, হতে পারে ঘূর্ণিঝড়
৪ দিন সাগরে ভাসতে থাকা ১২ জেলে উদ্ধার
২ দিন দেশের যেসব জায়গায় বৃষ্টি হতে পারে
বিদেশি কোম্পানিকে দেওয়া হচ্ছে বাড়তি সুবিধা
X
Fresh