• ঢাকা মঙ্গলবার, ২৫ সেপ্টেম্বর ২০১৮, ১০ আশ্বিন ১৪২৫

‘পার্বত্য এলাকায় শান্তি প্রতিষ্ঠা ও উন্নয়ন প্রধানমন্ত্রীর লক্ষ্য’

খাগড়াছড়ি প্রতিনিধি
|  ২৩ জুন ২০১৮, ২০:৩০ | আপডেট : ২৩ জুন ২০১৮, ২০:৩৩
পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব মো. নুরুল আমিন বলেছেন, পার্বত্য এলাকায় শান্তি প্রতিষ্ঠা ও উন্নয়ন প্রধানমন্ত্রী শেখ হাসিনার লক্ষ্য। এজন্য পাহাড়ে দীর্ঘ দুই দশক ধরে চলা সংঘাত বন্ধ করতে ১৯৯৭ সালে পার্বত্য শান্তি চুক্তি করেছিল সরকার। তারই ধারাবাহিতকায় পাহাড়ে ব্যাপক উন্নয়ন কর্মকাণ্ড বাস্তবায়ন ও এখানকার পিছিয়েপড়া জনগোষ্ঠীর জন্য নানামুখি পদক্ষেপ গ্রহণ করেছে বর্তমান সরকার।

‘পার্বত্য অঞ্চলে শান্তি ও সম্প্রীতি অর্জনে প্রতিবন্ধকতা ও করণীয়’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন। খাগড়াছড়িতে আজ শনিবার সকালে ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর সাংস্কৃতিক ইনস্টিটিউট মিলনায়তনে খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদ এ অনুষ্ঠানের আয়োজন করে।

সেমিনারে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের ভাইস-চেয়ারম্যান তরুণকান্তি ঘোষ, খাগড়াছড়ি সেনা রিজিয়ন কমান্ডার আব্দুল মোতালে সাজ্জাদ মাহমুদ, জেলা প্রশাসক মো. রাশেদুল ইসলাম, পুলিশ সুপার আলী আহমদ খান ও জেলা পরিষদের মুখ্য নির্বাহী কর্মকর্তা মো. নুরুজ্জামান।

--------------------------------------------------------
আরও পড়ুন : গণতন্ত্রের জন্য আ.লীগের জন্ম হয়েছিল: বুলু
--------------------------------------------------------

বক্তারা পাহাড়ের শান্তি প্রতিষ্ঠায় পরস্পর পরস্পরের প্রতি আস্থা ও বিশ্বাস রেখে ঐক্যবদ্ধভাবে কাজ করার আহ্বান জানান।

সেমিনার থেকে পাহাড়ে অবৈধ অস্ত্র উদ্ধারে অভিযান, পার্বত্য চুক্তির বাস্তবায়ন, ভূমি জরিপ, পার্বত্য জেলা পরিষদ ও আঞ্চলিক পরিষদ নির্বাচন, সন্ত্রাস, চাঁদাবাজি বন্ধ, জনসংখ্যা অনুপাতে পার্বত্য কোটা চালু, পর্যটন খাতকে এগিয়ে নেয়াসহ বিভিন্ন বিষয় সুপারিশ তুলে ধরেন অনুষ্ঠানের প্যানেল আলোচক পৌর মেয়র রফিকুল আলম এবং উপজেলা পরিষদ চেয়ারম্যান চঞ্চুমনি চাকমা।

খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান কংজরী চৌধুরীর সভাপতিত্বে সেমিনারের মূল প্রবন্ধ পাঠ করেন স্থানীয় উন্নয়ন সংগঠক ও গবেষক মথুরাবিকাশ ত্রিপুরা।

আরও পড়ুন :

পি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়