• ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
logo

সেন্টমার্টিনে আটকা পড়েছেন শতাধিক পর্যটক

আরটিভি অনলাইন রিপোর্ট

  ০৬ নভেম্বর ২০১৬, ১৬:০০

বৈরী আবহাওয়ার কারণে টেকনাফ-সেন্টমার্টিন রুটে ৩ দিন ধরে বন্ধ রয়েছে জাহজ চলাচল । এর ফলে সেন্টমার্টিনে আটকা পড়েছেন শতাধিক পর্যটক।

সেন্টমার্টিন ইউপি চেয়ারম্যান আলহাজ নূর আহমদ জানান, নিম্নচাপের কারণে সাগর উত্তাল থাকায় জাহাজ চলাচল বন্ধ রয়েছে। কক্সবাজার জেলা প্রশাসন সূত্র জানায়, সার্বিক পরিস্থিতি মনিটরিং করার জন্য একটি কন্ট্রোল রুম খোলা হয়েছে। এছাড়া টেকনাফ উপজেলাও একটি কন্ট্রোল রুম খোলার কথা জানিয়েছেন উপজেলা নির্বাহী অফিসার মো: শফিউল আলম।

এদিকে বঙ্গপোসাগরে সৃষ্ট গভীর নিম্নচাপটি চট্টগ্রাম উপকূল অতিক্রম করেছে। ভোর ৬টা থেকে সীতাকুণ্ড দিয়ে উপকূল অতিক্রম শুরু করে। চট্টগ্রাম প্রতিনিধি জানান, ঘূর্ণিঝড়টি আস্তে আস্তে দুর্বল হয়ে যাচ্ছে। তবে গুড়িগুড়ি বৃষ্টি অব্যাহত রয়েছে। গেলো কয়েকদিন চট্টগ্রাম বন্দরের কার্যক্রম বন্ধ থাকলেও রোববার থেকে তা শুরু হয়েছে।

নিম্নচাপটির প্রভাবে শনিবার থেকেই দেশের দক্ষিণ-পূর্বাঞ্চলে ভারী বর্ষণসহ দমকা ও ঝড়ো বাতাস বয়ে যাচ্ছে। কোথাও কোথাও জোয়ারের পানি স্বাভাবিকের চেয়ে ২ ফুট বেশি উচ্চতায় উপকূলে আছড়ে পড়ছে।

গভীর নিম্নচাপটি আস্তে আস্তে দুর্বল হয়ে পড়ায় চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্র বন্দরকে ৪ নম্বর স্থানীয় হুঁশিয়ারি সংকেত নামিয়ে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থান করা সকল মাছ ধরার নৌকা ও ট্রলারকে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত নিরাপদ আশ্রয়ে থাকতে বলা হয়েছে।

অপরদিকে ভোলায় ঝড়ো বাতাসে উঠতি আমন ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে। এ বছর ১ লাখ ৮৩ হাজার ৬৫০ হেক্টর জমিতে আমন ধানের চাষ হয়েছে। বেশিরভাগ ক্ষেতের ধান গাছ মাটিতে নুইয়ে পড়েছে।

জেলা কৃষি বিভাগের উপপরিচালক প্রশান্ত কুমার সাহা জানান, আমন ধানের ক্ষতির পরিমাণ যেন কম হয় তাই কৃষি বিভাগের মাঠ কর্মীরা কাজ শুরু করেছে।

এসএস/ এমকে

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
X
Fresh