• ঢাকা রবিবার, ২৩ সেপ্টেম্বর ২০১৮, ৮ আশ্বিন ১৪২৫

মৌলভীবাজারে বন্যা পরিস্থিতি অপরিবর্তিত

মৌলভীবাজার প্রতিনিধি
|  ১৯ জুন ২০১৮, ১৩:১৬
উজানে বৃষ্টি না হওয়ায় মৌলভীবাজার পৌরসভা, সদর উপজেলা ও রাজনগরে বন্যা পরিস্থিতি অপরিবর্তিত রয়েছে। তবে কুলাউড়া ও কমলগঞ্জ উপজেলায় বন্যা পরিস্থিতির উন্নতি হয়েছে।

মনু নদীর পানি মৌলভীবাজার শহরের কাছে বিপদসীমার উপর দিয়ে প্রবাহিত হওয়ায় পৌর এলাকা, সদর উপজেলা ও জনগরে বন্যা পরিস্থিতি অপরিবর্তিত রয়েছে। ওইসব এলাকার বাড়ি-ঘর ও রাস্তা-ঘাট পানির নিচে রয়েছে। মৌলভীবাজার সদর উপজেলার খলিপুর ইউনিয়নের হামরকোনা এলাকায় কুশিয়ারা নদীর ভাঙন দিয়ে বন্যার পানি প্রবেশ করে তিনটি গ্রাম তলিয়ে রয়েছে। এদিকে নতুন করে আজ সকালে রাজনগর উপজেলার কালার বাজার এলাকায় বেড়ি বাঁধ বর্তমান এলজিইডির পাকা সড়ক ভেঙে কাউয়াদিঘি হাওরে পানি প্রবেশ করছে। এতে কাউয়াদিঘি হাওরের নিন্মাঞ্চলের গ্রামগুলোতে বড় রকমের বন্যা দেখা দেয়ার সম্ভাবনা রয়েছে। তবে ভেঙে যাওয়া এ বাঁধ রক্ষায় কাজ করছে পানি উন্নয়ন বোর্ড, সেনাবাহিনী ও গ্রামের মানুষ।

অপরদিকে উজানে বৃষ্টিপাত না হওয়ায় কুলাউড়া উপজেলার মনু নদের ভাঙন ও কমলগঞ্জ উপজেলার ধলাই নদীর সবকটি ভাঙন দিয়ে বন্যার পানি বের হওয়া বন্ধ রয়েছে। ওইসব এলাকার বাড়ি-ঘর ও রাস্তা-ঘাট থেকে বন্যার পানি নামতে শুরু করেছে। তবে কুলাউড়া ও কমলগঞ্জের নিম্নাঞ্চলে পানি বৃদ্ধি পাচ্ছে।

পানি উন্নয়ন বোর্ড জানায়, মৌলভীবাজার শহরের চাঁদনীঘাটে মনু নদের পানি কমতে শুরু করলেও এখনও বিপদসীমার ৪১ সেন্টিমিটার ও কুশিয়ারা নদীর পানি শেরপুরে ৩৬ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। 

অপর দিকে কুলাউড়া উপজেলার শরীফপুরে মনু নদের পানি ও কমলগঞ্জ ধলাই নদীর পানি বিপদসীমার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে।

জেবি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়