• ঢাকা মঙ্গলবার, ২৫ সেপ্টেম্বর ২০১৮, ১০ আশ্বিন ১৪২৫

পাহাড়ি ঢলে তলিয়ে গেছে রোহিঙ্গাদের ঘরবাড়ি

বান্দরবান প্রতিনিধি
|  ১০ জুন ২০১৮, ১৫:৪১
বান্দরবানের নাইক্ষ্যংছড়ি উপজেলার তুমরু সীমান্তের জিরো লাইনে বসবাসকারী রোহিঙ্গাদের ঘরবাড়ি পাহাড়ি ঢলের পানিতে তলিয়ে গেছে। 

রোববার সকাল থেকে প্রবল বর্ষণ ও পাহাড়ি ঢলে তুমরু খালের পানি বেড়ে গেলে রোহিঙ্গাদের বসতঘরগুলো পানিতে তলিয়ে যায়। ফলে ওই এলাকায় চরম দুর্ভোগ দেখা দিয়েছে। 

এদিকে এখন সীমান্তের নো ম্যান্স ল্যান্ডের পাহাড়ি টিলায় অবস্থান নিয়েছেন রোহিঙ্গারা। অনেকে বাংলাদেশের ভূখণ্ডেও আশ্রয় নিয়েছেন। পানিতে তলিয়ে যাওয়া ঠেকাতে সেখানে কিছু বাঁশের মাচানঘর তৈরি করা হলেও তা নিতান্তই অপ্রতুল। 

বর্তমানে তুমরু সীমান্তের জিরো লাইনে প্রায় পাঁচ হাজার রোহিঙ্গা বসবাস করছে। গেলো আগস্টে মায়ানমারে সহিংসতার সময়ে এসব রোহিঙ্গা জিরো লাইনে অবস্থান নেয়।
    
এদিকে পাহাড়ি ঢলে খাওয়ার পানির নলকূপও তলিয়ে গেছে। তবে এ ঘটনার পর সীমান্তে মিয়ানমার বিজিপির টহল বাড়িয়েছে। 
তুমরু সীমান্তের রোহিঙ্গা নুর মোহাম্মদ ও মো. আনুয়ার বলেন, ঢলের পানিতে দুর্ভোগ আমাদের চরমে উঠেছে। আমরা এখন আতঙ্কের মধ্যেও আছি। আমরা যাতে ওপারে আশ্রয় নিতে না পারি তাই বিজিপি সীমান্ত ঘেঁষে টহল দিচ্ছে। 

এ বিষয়ে নাইক্ষ্যংছড়ির উপজেলা নির্বাহী কর্মকর্তা সরওয়ার কামাল আরটিভি অনলাইনকে জানান, রোহিঙ্গারা সাহায্য চাইলে তাদের সাময়িক সময়ের জন্য এ পাড়ে থাকার ব্যবস্থা করা হতে পারে। তবে পানি নেমে গেলে তাদের জিরো লাইনে চলে যেতে হবে।

এসএস

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়