• ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
logo

আমের ‘সেরা’ হাড়িভাঙ্গা

জাহাঙ্গীর আলম বাদল, রংপুর

  ৩০ মে ২০১৮, ১৩:৩৮

রংপুরের হাড়িভাঙ্গা আম এখন জনপ্রিয়তার শীর্ষে। আর কয়েকদিন পরেই বাজারে উঠবে সুস্বাদু এই আম। শেষ সময়ে বাগান ও আমের পরিচর্যায় ব্যস্ত সময় পার করছেন আম চাষিরা। রংপুরের দুই উপজেলার হাজারো গ্রামে বাণিজ্যিকভাবে চাষ হচ্ছে এই আম।

গত ৫ বছর ধরে এই আম চাষ করে রংপুরের হাজার হাজার পরিবার এখন পুরোপুরি স্বাবলম্বী। তবে মৌসুমের শুরুতে আমের দাম কিছুটা কম থাকলেও আম সংরক্ষণের কোনো ব্যবস্থা না থাকায় মৌসুমের শেষের দিকে বেড়ে যায় দাম। তাই আম সংরক্ষণে এ অঞ্চলে একটি হিমাগার, প্রশিক্ষণকেন্দ্র ও গবেষণাগার নির্মাণের দাবি কৃষকদের।

এতদিন রাজশাহী আর চাপাইনবাবগঞ্জের ফজলি, ল্যাংরা, মিশ্রি ভোগ আমের কদর ছিল আমাদের দেশে। কিন্তু এখন হাড়িভাঙ্গা আমের চাহিদা দেশ ছাপিয়ে বিদেশেও ছড়িয়ে পড়েছে। রংপুরের বদরগঞ্জ উপজেলার পদাগঞ্জ গ্রামে সর্বপ্রথম হাড়িভাঙ্গা আম চাষ করে স্থানীয় লোকজন। আস্তে আস্তে এর সুনাম ছড়িয়ে পড়ে রংপুরের অন্যান্য এলাকায়। মাত্র ৫ বছরে বাণিজ্যিক ভিত্তিতে চাষ শুরু হয় পার্শ্ববর্তী মিঠাপুকুর উপজেলার খোড়াগাছ, রানীপুকুর ইউনিয়নের বিভিন্ন গ্রামে। এইসব এলাকার মাটি লাল হওয়ায় ধান পাটসহ অন্যান্য ফসলের ফলন কম হওয়ায় কৃষকরা আবাদী জমিতে বাণিজ্যিক ভিত্তিতে হাড়িভাঙ্গা আমের চারা রোপণ করে আমের বাগান গড়ে তোলে। এখন তা পায়রাবন্দ, লতিফপুর, শাণ্টি গোপালপুর, দুর্গাপুর, ইমাদপুর, বদরগঞ্জ উপজেলার পদাগঞ্জ, শ্যামপুরসহ বিভিন্ন গ্রামে হাজার হাজার বাগানে এখন বাণিজ্যিক ভিত্তিতে হাড়িভাঙ্গা আম চাষ হচ্ছে।