• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

রামেকের ভবন নির্মাণেও রডের বদলে বাঁশ

আরটিভি অনলাইন রিপোর্ট, রাজশাহী

  ০২ নভেম্বর ২০১৬, ১৪:০৯

রাজশাহী মেডিক্যাল (রামেক) হাসপাতালের নতুন ভবনে রডের বদলে বাঁশ ব্যবহারের অভিযোগ ওঠেছে। চারতলা ভবনের তৃতীয় তলায় লিফটের পাশে কংক্রিট সরে যাওয়া অংশে বাঁশের লম্বা টুকরো দেখা যায়। এ নিয়ে তোলপাড় শুরু হলে গণপূর্ত অধিদপ্তরের প্রকৌশলীরা ঘটনাস্থল পরিদর্শন করেন। প্রাথমিকভাবে বাঁশ ব্যবহারের সত্যতাও পান তারা।

২০০৮ সালে প্রায় ৩০ কোটি টাকা ব্যয়ে ভবনটি তৈরি করে গণপূর্ত অধিদপ্তর। ২০১২ সালের ১৭ জুলাই তৎকালীন স্বাস্থ্যমন্ত্রী ডা. আ ফ ম রুহুল হক ভবনটির উদ্বোধন করেন। রোগী আনা নেয়ার সময় মেঝের টাইলস ভেঙে সোমবার লিফটের পাশ থেকে বেরিয়ে আসে বাঁশের লম্বা টুকরো।

তখনই বিষয়টি হাসপাতাল কর্তৃপক্ষের নজরে আসে। এরপর ওই টুকরোর ওপর তড়িঘড়ি করে পত্রিকা বিছিয়ে প্লাস্টার করে দেয়া হয়। পরে সন্ধ্যায় লিফটে রোগী ওঠানোর সময় ট্রলির চাকায় প্লাস্টার উঠে গিয়ে ফের বাঁশের টুকরো বেরিয়ে আসে। তবে পুরো ভবনেই রডের পরিবর্তে বাঁশ ব্যবহার করা হয়েছে কী না তা নিশ্চিত হওয়া যায়নি।

রাজশাহী গণপূর্ত অধিদপ্তারের নির্বাহী প্রকৌশলী লতিফুল ইসলাম ভবনটি পরিদর্শন করে জানান, এ নিয়ে তদন্ত শুরু করেছে গণপূর্ত অধিদপ্তর।

হাসপাতাল পরিচালক ব্রিগেডিয়ার এ এফ এম রফিকুল ইসলাম এ ব্যাপারে আরটিভিকে বললেন, ‘আমি এখানে যোগ দেয়ার আগেই ভবনটি নির্মিত হয়েছে। আমরা সবাই জায়গাটি পরিদর্শন করেছি। বিষয়টি ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানোও হয়েছে। তদন্ত করে দেখা হবে ভবনটি অনিরাপদ কী না। প্রতিবেদন পাওয়ার পরই এ ব্যাপারে সিদ্ধান্ত নেয়া হবে।’

এ ঘটনার পর হাসপাতালটিতে চলে জোর আলোচনা। গোটা হাসপাতালেই রডের বদলে বাঁশ দেয়া হয়েছে কী না তা নিয়েও চলছে গুঞ্জন। তৈরি হয়েছে নিরাপত্তার শঙ্কা। বিষয়টি প্রকাশ হবার পর থেকেই ক্ষুব্ধ প্রতিক্রিয়া দেখা গেছে হাসপাতালের রোগী ও তাদের স্বজনদের মধ্যেও।

গেলো এপ্রিলেও চুয়াডাঙ্গার দর্শনায় কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের একটি ভবন নির্মাণে রডের পরিবর্তে বাঁশ ব্যবহারের অভিযোগ পাওয়া যায়। এরপর দেশের আরো কয়েকটি স্থানেও সরকারি ভবনে রডের পরিবর্তে বাঁশ ব্যবহারের অভিযোগ ওঠে।

এসএস/ এস

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
X
Fresh