• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

হঠাৎ মরে গেছে ৪৯ হেক্টর জমির মরিচ গাছ

স্টাফ রিপোর্টার, মানিকগঞ্জ

  ১৬ মে ২০১৮, ১৭:৩৯

মানিকগঞ্জে ৪৯ হেক্টর জমির মরিচ গাছ মরে গেছে। কৃষকরা জানায়, আবহাওয়া অনুকুলে থাকায় মানিকগঞ্জে কাঁচামরিচের বাম্পার ফলন হয়েছিল। কিন্তু হঠাৎ মরিচসহ গাছগুলো মরে যাওয়ায় তারা মারাত্মক ক্ষতির মুখে পড়েছেন। ক্ষতিগ্রস্ত কৃষকরা সরকারের কাছে সহায়তা চেয়েছেন।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা গেছে, মানিকগঞ্জের হরিরামপুর, শিবালয় ও ঘিওর উপজেলার সব চেয়ে বেশি মরিচের আবাদ হয়। এবার জেলায় কাঁচামরিচের আবাদ হয়েছে ৫ হাজার ৪৬০ হেক্টর জমিতে যা গতবারের তুলনায় ৮২৪ হেক্টর বেশি হয়েছে।

--------------------------------------------------------
আরও পড়ুন : টেকনাফে দেড় কোটি টাকার ইয়াবাসহ ব্যবসায়ী আটক
--------------------------------------------------------

সর্বাধিক মরিচ উৎপাদনকারী এলাকা হরিরামপুর উপজেলার বাল্লা ইউনিয়নের বিভিন্ন এলাকা ঘুরে দেখা যায়, দেখতে পায় ওই এলাকার প্রতিটি জমিতেই অনেক মরিচ গাছ মরে গেছে।

বইকা গ্রামের মরিচ চাষি মাইনুদ্দিন মোল্লা বলেন, এবার তিনি ৮১ শতাংশ জমিতে ২৪ হাজার মরিচের চারা রোপণ করেছেন। তাতে ফলনও হয়েছে ভালো। কিন্তু হঠাৎ অজ্ঞাত কারণে তার ৮ হাজার মরিচগাছ মরিচসহ মরে গেছে।

খেরুপাড়া গ্রামের কৃষক মো. নুর উদ্দিন বলেন, তিনি এবার ৫০ শতাংশ জমিতে ১২ হাজার মরিচের চারা রোপণ করেছেন। এর মধ্যে ৩ হাজার মরিচ গাছ এরইমধ্যে মরে গেছে।

ভাদিয়াখোলা গ্রামের রেণু বেগম বলেন, তিনি ২৭ শতাংশ জমিতে মরিচের আবাদ করেছেন। অর্ধেক মরিচগাছ মরে গেছে।

মানিকগঞ্জে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক হাবিবুর রহমান চৌধুরী আরটিভি অনলাইনকে বলেন, অতিবৃষ্টির কারণে মরিচগাছের গোঁড়ায় পানি জমে গাছগুলি মরে গেছে।

ক্ষতিগ্রস্তদের জন্য সরকারের পক্ষ থেকে কোনো সাহায্য করা হবে কিনা, এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, ঊর্ধ্বতন কর্মকর্তাদের জানোনো হয়েছে। এখনও কোনো সাড়া পাওয়া যায়নি।

আরও পড়ুন :

এসএস

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
হিলিতে কমেছে পেঁয়াজ-কাঁচা মরিচের দাম
কাঁচামরিচের কেজি ২৮ টাকা
প্রবাসীর বিরুদ্ধে স্ত্রীর জরায়ুতে মরিচ দিয়ে নির্যাতনের অভিযোগ
মরিচের বস্তায় মিলল গাঁজা
X
Fresh