• ঢাকা বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ৪ বৈশাখ ১৪৩১
logo

দৃষ্টান্ত স্থাপন করেছে পটুয়াখালীর সাহেদা-গফুর-ইব্রাহিম হাসপাতাল

মুফতী সালাহউদ্দিন

  ৩০ অক্টোবর ২০১৬, ১৯:৫১

দক্ষিণাঞ্চলের চিকিৎসা সেবায় অনন্য দৃষ্টান্ত স্থাপন করেছে পটুয়াখালীর সাহেদা-গফুর-ইব্রাহিম জেনারেল হাসপাতাল। এটি চালু হবার পর বরিশাল বিভাগের বিস্তীর্ণ অঞ্চল ও উপকূলবাসীর জন্য চিকিৎসা সেবায় নব দিগন্তের সূচনা হয়েছে। উন্নত চিকিৎসার জন্য এখন আর কাউকে দূরে যেতে হয় না।

উপকূলীয় জেলা পটুয়াখালীর যোগাযোগ বিচ্ছিন্ন ও দুর্গম অঞ্চল, বাউফল উপজেলার লাখো মানুষ এক সময় চিকিৎসা সুবিধার বাইরে ছিল। যোগাযোগ ব্যবস্থা ও অর্থের অভাবে ভুগতে থাকা, অবহেলিত এ জনপদের লাখো মানুষের চিকিৎসা সেবা দিতে উদ্যোগী হন বাউফল উপজেলা আওয়ামী লীগ প্রতিষ্ঠাতা সভাপতি মরহুম এম.এ গফুর মিয়ার ছেলে বিশিষ্ট শিল্পপতি মার্কেন্টাইল ব্যাংকের পরিচালক এ.এস.এম ফিরোজ আলম।

তার বাবা এম.এ গফুর ও মা সাহেদা বেগম এবং ঢাকার বারডেম হাসপাতালের ডাক্তার ইব্রাহিম এর নামানুসারে এ হাসপাতালের নামকরণ করা হয়। ২০০৮ সালে ২২ আগস্ট যাত্রা শুরু হয় এ হাসপাতালটির। বেঙ্গল গ্রুপ এর চেয়ারম্যান আলহাজ্ব মোরশেদ আলম এমপি ও বাংলাদেশ ডায়াবেটিক সমিতির সভাপতি অধ্যাপক ডা. একে আজাদ খান হাসপাতালের ভিত্তি স্থাপন করেন।

২০১৩ সালের ১৮ এপ্রিল মাসে প্রাথমিকভাবে ৩০ শয্যার হাসপাতালে চিকিৎসা কার্যক্রম শুরু হয়। ৫ বিঘা জমির উপর নির্মিত এ হাসপাতালটি ৫০ শয্যা করে আধুনিক চিকিৎসা সেবার পাশাপাশি থাকবে নার্সিং ট্রেনিং সেন্টারেরও ব্যবস্থা। জানালেন হাসপাতালেরর প্রতিষ্ঠাতা ও ব্যবস্থাপনা পরিচালক ফিরোজ আলম।

এ অঞ্চলের চিকিৎসা বঞ্চিত মানুষগুলো খুব সহজেই ‘সাহেদা-গফুর-ইব্রাহিম জেনারেল হাসপাতালের চিকিৎসা সেবা পেয়ে খুশি।

পটুয়াখালী জেলার সিভিল সার্জন ডা. মো. সেলিম মিয়া জানান, সাহেদা-গফুর-ইব্রাহিম জেনারেল হাসপাতাল দক্ষিণাঞ্চলেরর চিকিৎসা সেবার নবদিগন্তের সূচনা করেছে।

এদিকে এ হাসপাতালটি এভাবেই দক্ষিণাঞ্চলের মানুষের সেবা দিয়ে যাবেন এমনটাই আশা এখানকার মানুষদের।

এসএস/এমকে

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
X
Fresh