• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

রাঙামাটিতে ব্রাশফায়ারে মৃত্যুর ঘটনায় উত্তাল খাগড়াছড়ি

স্টাফ রিপোর্টার, খাগড়াছড়ি

  ০৫ মে ২০১৮, ১৯:২৪

রাঙামাটির নানিয়ারচরে ব্রাশফায়ারে নিহত গাড়ি চালক মো. সজীব হোসেনের হত্যাকারীদের গ্রেপ্তারের দাবিতে বিক্ষোভে উত্তাল হয়ে উঠেছে খাগড়াছড়ি।

প্রতিবাদ আর শোক মিছিল নিয়ে রাজপথে আন্দোলনে নেমেছে বাঙালি সংগঠনসহ বিভিন্ন শ্রেণি পেশার সাধারণ বাঙালিরা।

কর্মসূচি থেকে খাগড়াছড়িতে কাল রোববার থেকে ৭২ ঘণ্টার হরতাল পালনের ডাক দিয়েছে পার্বত্য অধিকার ফোরাম ও বৃহত্তর পার্বত্য বাঙালি ছাত্র পরিষদ।

একইসঙ্গে উপজাতীয় সন্ত্রাসীদের ব্রাশফায়ারে নিহত সহকর্মীকে হত্যার প্রতিবাদে আগামী সোমবার সারাদিন কর্মবিরতি পালনের ঘোষণা দিয়েছে খাগড়াছড়ি রেন্ট-এ কার সমিতির নেতারা।

--------------------------------------------------------
আরও পড়ুন : তনু হত্যার ঘটনার উচ্চপর্যায়ে তদন্ত চলছে: স্বরাষ্ট্রমন্ত্রী
--------------------------------------------------------

গেলো শুক্রবার রাঙামাটির নানিয়ারচরে শক্তিমান চাকমার শেষকৃত্য অনুষ্ঠানে যাওয়ার পথে সন্ত্রাসীদের ব্রাশফায়ারে নিহত হন ৫ জন। এ ঘটনায় আহত হন আরও ৮ জন।

নিহতদের মধ্যে মো. সজীব হোসেন নামে এক বাঙালি গাড়ি চালকও রয়েছেন। তিনি খাগড়াছড়ির পানছড়ি উপজেলার ফাতেমা নগরের বাসিন্দা।

ব্রাশফায়ারে নিহত সজীবের হত্যাকারীদের গ্রেপ্তারের দাবিতে জেলা শহরের শাপলা চত্বর এলাকায় আজ শনিবার সমাবেশ করেছে পার্বত্য অধিকার ফোরাম ও বৃহত্তর পার্বত্য বাঙালি ছাত্র পরিষদের জেলা শাখার নেতৃবৃন্দ।

সমাবেশে বক্তারা বলেন, পার্বত্য চট্টগ্রামে বাঙালিদের বিভিন্নভাবে হত্যা, গুম, খুন ও অপহরণ করছে উপজাতীয় সশস্ত্র সংগঠনগুলো।

নিরীহ গাড়িচালক সজীব হোসেনকে ইউপিডিএফ’র সন্ত্রাসীরা পরিকল্পিতভাবে হত্যা করেছে। এরমধ্যে দিয়ে প্রমাণিত হয় পার্বত্য চট্টগ্রাম থেকে অবৈধ অস্ত্রধারী সন্ত্রাসীরা বাঙালিদের স্বাভাবিক জীবন যাপন করতে দেবে না।

অবিলম্বে সজীব হত্যাকারীদেরসহ পাহাড়ে সকল হত্যাকাণ্ডের সুষ্ঠু বিচার দাবি করেন।

কর্মসূচিতে বক্তব্য দেন, পার্বত্য অধিকার ফোরামের খাগড়াছড়ি জেলা শাখার সভাপতি মো. মাঈন উদ্দীন, বৃহত্তর পার্বত্য বাঙালি ছাত্র পরিষদের জেলা শাখার সহ-সভাপতি মো. মহিউদ্দীন ও সাধারণ সম্পাদক মো. মাসুম রানা।

এদিকে, এর আগে সজীব হোসেনকে ব্রাশফায়ার করে হত্যার প্রতিবাদে একইস্থানে মানববন্ধন কর্মসূচি পালন করেছে খাগড়াছড়ি রেন্ট-এ কার চালক সমিতির নেতৃবৃন্দ। কর্মসূচিতে সংহতি প্রকাশ করে অংশ নেন বিভিন্ন পরিবহন শ্রমিক সংগঠনের নেতারা।

বাঙালি সংগঠনগুলোর হরতাল কর্মসূচি পালনের ঘোষণার বিষয়ে খাগড়াছড়ি সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা(ওসি)সাহাদাত হোসেন টিটু বলেন, ঘটনাটি রাঙামাটির নানিয়ারচরে হওয়ায় এখানকার পুলিশের কিছু করার নেই। তবে যতটুকু খোঁজ খবর পাওয়া গেছে, এ ঘটনায় জড়িতদের গ্রেপ্তারে অভিযান চলছে।

এছাড়া ঘটনার পর থেকে পুলিশ সুপারের নির্দেশে শহরের বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানে পুলিশি নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে বলেও জানান তিনি।

প্রসঙ্গত, শুক্রবার দুপুরে রাঙামাটির নানিয়ারচরে শক্তিমান চাকমার শেষকৃত্য অনুষ্ঠানে যাওয়ার পথে বেতছড়িতে দুর্বৃত্তের ব্রাশফায়ারে নিহত হন ইউপিডিএফ’র(গণতান্ত্রিক) শীর্ষ নেতা তপন জ্যোতি চাকমাসহ ৫ জন। ঘটনার পর হতাহতদের উদ্ধার করে খাগড়াছড়ি সদর হাসপাতালে আনা হয়। সন্ধ্যায় গাড়ি চালক সজীব হোসেন ও জেএসএস এমএন লারমা গ্রুপের ২ জনসহ ৩ জনের মরদেহের ময়নাতদন্ত শেষে পরিবারের কাছে হস্তান্তর করে পুলিশ।

ব্রাশফায়ারে নিহত সজীব হোসেনের বিষয়ে বাঙালি সংগঠনগুলো রাজপথে নামলেও এসব বিষয়ে কোনো কথা বলতে রাজি হননি জেএসএস এমএন লারাম গ্রুপ ও ইউপিডিএফ-গণতান্ত্রিকের সমর্থকরা।

বৃহস্পতিবার রাঙামাটির নানিয়ারচরে দুর্বত্তের গুলিতে নিহত হন উপজেলা চেয়ারম্যান ও পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির(এমএন লারমা) কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি অ্যাডভোকেট শক্তিমান চাকমা।

শুক্রবারে তার শেষকৃত্য অনুষ্ঠানে যাওয়ার পথে দুর্বৃত্তদের ব্রাশফায়ারে নিহত হন ৫ জন।

এ নিয়ে গেল দুদিনে পাহাড়ে ৬ জন প্রাণ হারিয়েছেন।

আরও পড়ুন :

জেবি/এসএস

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
পানছড়িতে রাতের আঁধারে করাত কলে আগুন
পাবলিক টয়লেটের সামনে পড়ে ছিলো নবজাতকের মরদেহ
খাগড়াছড়ির সব ব্যাংকে নিরাপত্তা জোরদার
খাগড়াছড়িতে ৪ চোরাই মোটরসাইকেলসহ আটক ২ 
X
Fresh