• ঢাকা রবিবার, ২৩ সেপ্টেম্বর ২০১৮, ৮ আশ্বিন ১৪২৫

জেলেদের চালও দেয়া হচ্ছে কম, নেয়াও হচ্ছে ১০০ টাকা

বরগুনা প্রতিনিধি
|  ০৪ মে ২০১৮, ০৯:১৪ | আপডেট : ০৪ মে ২০১৮, ১৩:৫৭
বরগুনার পাথরঘাটা উপজেলার কাঠালতলী ইউনিয়নে চারশ’ ৭৪ জন নিবন্ধিত দরিদ্র জেলের মধ্যে জাটকা শিকার বন্ধে সরকারের সহায়তা হিসেবে দুই মাসে ৮০ কেজি করে চাল দেয়ার কথা।

কিন্তু সেই চাল মাপে কম দেয়া ও প্রত্যেকের কাছ থেকে একশ’ টাকা পরিবহন খরচ বাবদ হাতিয়ে নেয়ার অভিযোগ উঠেছে চেয়ারম্যান ও ইউপি সদস্যদের বিরুদ্ধে।

সরকারি নীতিমালা অনুযায়ী প্রতিজন জেলেকে প্রতি মাসে ৪০ কেজি করে চাল দেয়ার কথা রয়েছে। কিন্তু এই ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শহিদুল ইসলাম প্রতিজনকে দুই মাসে ৭২ থেকে ৭৪ কেজি চাল দিয়েছেন। সেইসঙ্গে প্রত্যেক জেলের কাছ থেকে একশ’ টাকা করে হাতিয়ে নিয়েছেন।  

আবার অনেকের অভিযোগ রিকশা চালক, দোকানদারকেও জেলেদের চাল দেয়া হয়েছে। বৃহস্পতিবার(৩ মে) সকালে কাঠালতলী পরিষদ বাজারে এই চাল বিতরণ করা হয়।

কাঠালতলী ইউনিয়নের জেলে দিলিপ কুমার খরাতী, খালেক গাজীসহ একাধিক জেলে জানান, ইউনিয়ন পরিষদের মেম্বার ও চৌকিদাররা আমাদের প্রত্যেক জেলেদের কাছ থেকে একশ’ টাকা করে নেন। তা না হলে আমাদের চাল দেয়া হবে না বলে জানান তারা। এ নিয়ে জেলেদের মধ্যে ক্ষোভের সৃষ্টি হয়।

এ বিষয়ে দুই নম্বর ওয়ার্ডের ইউপি সদস্য মো. শামিম আরটিভি অনলাইকে জানান, সরকারি মাপের সঙ্গে তাদের মাপের কোনো মিল নেই। চাল আনায় পরিবহন খরচ লাগে। তাই তারা প্রতি জেলেদের কাছ থেকে টাকা উত্তোলন করেন।

সংরক্ষিত মহিলা আসনের মেম্বার বেগম সালমা রহমান আরটিভি অনলাইনকে বলেন, জেলেরা জমির খাজনা না দেয়ায় তাদের কাছ থেকে এই টাকা নেয়া হচ্ছে। চালের বিনিময়ে কোনো টাকা নেয়া হচ্ছে না।

কাঠালতলী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শহিদুল ইসলাম টাকা নেয়ার কথা স্বীকার করে আরটিভি অনলাইনকে বলেন, এ নিয়ে ইউএনও স্যারের সঙ্গে উপজেলা পরিষদে আলোচনা করেছি। জেলেদের চাল খাদ্যগুদাম থেকে আনতে আমরা পরিবহন খরচ পাই না। পরিবহন খরচ ৩৫ হাজার টাকা হয়েছে। তাই জেলেদের কাছ থেকে টাকা নেয়া হয়েছে।

পাথরঘাটা উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. হুমায়ুন কবির আরটিভি অনলাইনকে বলেন, চাল কম এবং  একশ’ টাকা নেয়ার কোনো অভিযোগ জেলেরা এখন পর্যন্ত জানায়নি। তবে দায়িত্বরত কর্মকর্তা সরেজমিনে উপস্থিত ছিলেন। তিনি জানিয়ছেন ৮০ কেজি করেই চাল দেয়া হয়েছে।

জেবি/জেএইচ

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়