• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

চিরিরবন্দরে লিচুর বাগানে ‘মধুর হাঁড়ি’

চিরিরবন্দর (দিনাজপুর) সংবাদদাতা

  ০৩ মে ২০১৮, ১৮:২৬

দিনাজপুর জেলার চিরিরবন্দরের সুস্বাদু ও মিষ্টি লিচুর পরিচিতি দেশজুড়ে। এবার লিচু বাগানে মৌমাছির বাক্স বসিয়ে মধু আহরণ করে তাক লাগিয়ে দিয়েছেন মৌয়ালরা। এর ফলে একদিকে যেমন মৌ চাষিরা মধু সংগ্রহ করে লাভবান হচ্ছেন, অন্যদিকে মৌমাছির মাধ্যমে মুকুলে মুকুলে পরাগায়ন ঘটায় লিচু গাছ মালিকরা বাম্পার ফলনের আশা করছেন। এককথায় বাগানে মৌ চাষ করে চাষিরাও যেমন খুশি তেমনি মালিকরাও খুশি।

চিরিরবন্দরে গড়ে উঠেছে প্রায় এগারোশ’ লিচু বাগান। লিচু বাগানে প্রতি বছর খরচ করতে হয় না এবং অল্প পরিচর্যায় মোটা অঙ্কের অর্থ আয় হয় বলে অনেকেই লিচুর বাগান করেছেন। চলতি বছর চিরিরবন্দর উপজেলায় পাঁচশ’ ১০ হেক্টর জমিতে লিচুর চাষ করা হয়েছে। বর্তমানে লিচুর বাগানগুলো মুকুলে ছেয়ে গেছে।

--------------------------------------------------------
আরও পড়ুন :ব্যালট পেপার ছিনতাই হলে কঠোর ব্যবস্থা: ইসি
--------------------------------------------------------

উপজেলার পুন্ট্রি ও ভিয়েল ইউনিয়ন সড়কের পাশ দিয়ে অবস্থিত লিচু বাগানগুলোতে ব্যাপক মুকুল এসেছে। এরমধ্যে ব্যবসায়ী আলহাজ ফেরাজ উদ্দিন ও আলহাজ ওয়াদুদ রহমানের বাগানগুলোতে প্রায় দুই শতাধিক লিচু গাছ থাকায় টাঙ্গাইল, সিরাজগঞ্জ ও সাতক্ষীরা থেকে মো. রাশেদুল ইসলাম বাবলু ও নজরুল ইসলামসহ ১০ জন মৌয়াল ১৫টি বাগানে একশ’ থেকে দেড়শটি করে ছোট বড় বিভিন্ন আকৃতির মৌমাছির বাক্স বসিয়ে বৈজ্ঞানিক উপায়ে মৌ চাষ করে মধু সংগ্রহ করছেন।