• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

ভৈরবে বাড়ছে তথ্যপ্রযুক্তি অপরাধ

‘আমি এসআই মিজান বলছি, ১০ হাজার টাকা দেন’

মো. আল আমিন টিটু, ভৈরব

  ০৩ মে ২০১৮, ১৬:৩৩

‘হ্যালো, আমি ভৈরব থানার এসআই মিজান বলছি- ভাই আপনার ভাবী হাসপাতালে। অপারেশন করাতে হবে। যদি কিছু মনে না করেন আমাকে ১০ হাজার টাকা দেন। কাউকে বলবেন না। বুঝেনেই তো বিপদে আছি। মানুষের কাছে বলে আর লজ্জা দিবেন না। আমি টাকাটা ২-৩ দিনের মধ্যেই ফেরত দিয়ে দিব।’ এমনিভাবে পুলিশের নাম ভাঙিয়ে ভৈরব শহরে বিভিন্ন মানুষের কাছে টাকা দাবি করছে একটি প্রতারক চক্র।

সম্প্রতি মোবাইল ফোনে টাকা দাবির এই ঘটনা নিয়ে থানায় হাজির হন এক ব্যক্তি। পরে তিনি ভৈরব থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোকলেসুর রহমানের মাধ্যমে জানতে পারেন থানায় এসআই মিজান নামের কোনো পুলিশ কর্মকর্তা নেই।

--------------------------------------------------------
আরও পড়ুন :স্কুলছাত্রী তাসফিয়ার মৃত্যু নিয়ে বাড়ছে রহস্য, মামলা
--------------------------------------------------------

এদিকে গেল সপ্তাহে শহর ফাঁড়ির এসআই মো. সাইফুল ইসলামের ফেসবুক আইডি হ্যাক করা হয়। পরে হ্যাকাররা তার একাধিক ফেসবুক বন্ধুর কাছে ম্যাসেস পাঠিয়ে কারো কাছে ৫ হাজার, কারো কাছে ২ হাজার টাকা দাবি করেন। এ ঘটনায় তিনি বেশ বিব্রত হন। দুই সপ্তাহ পেরিয়ে গেলেও তার আইডি উদ্ধার করা সম্ভব হয়নি। ফলে বাধ্য হয়ে সাইফুল ইসলাম তার আইডি বন্ধের জন্য ফেসবুক কর্তৃপক্ষকে লিখিত অভিযোগ দিয়েছেন।

অন্যদিকে শহরের নিউ টাউনের বাসিন্দা ফারজানা নামে এক তরুণীর ফেসবুক আইডি হ্যাক করা হয়েছে। পরে হ্যাকাররা ফারজানার আইডিতে ছবি ও কুরুচিপূর্ণ ভাষা ব্যবহার করে বিভিন্ন জনের কাছ থেকে বিকাশের মাধ্যমে টাকা নিয়েছে। তাছাড়া যোগাযোগের জন্য ফারজানার ব্যবহৃত মুঠোফোনের নম্বরটি ব্যবহার করছে তারা। ফলে প্রতিদিন তার কাছে একাধিক ফোন কল আসে। এতে তিনি মানসিকভাবে ভেঙে পড়েছেন। বিষয়টি তিনি পুলিশকে অবগত করেছেন।

তিনি আরটিভি অনলাইনকে জানান, দুই বছর আগে তার বিয়ে হয়েছে। ফেসবুক আইডি হ্যাক হওয়ার জন্য তার সংসারে অশান্তি নেমে এসেছে। পারিবারিক কলহ চলছে। ফলে তার সংসার ভেঙে পড়ার আশঙ্কা দেখা দিয়েছে। শুধু পুলিশ সদস্য সাইফুল কিংবা তরুণী ফারজানা নয়। সম্প্রতি আওয়ামী লীগ, ছাত্রলীগ নেতাসহ বেশ কিছু মানুষের ফেসবুক আইডি হ্যাক হয়েছে। এসব ঘটনায় এপ্রিলের প্রথম সপ্তাহে ভুক্তভোগীরা ভৈরব থানায় অভিযোগ করেছেন।

ভৈরবে হঠাৎ করে তথ্য ও প্রযুক্তির অপরাধ বেড়ে যাওয়ায় চিন্তায় পড়েছেন হাজার হাজার ফেসবুক ব্যবহারকারী। একইসঙ্গে বিষয়টি ভাবিয়ে তুলছে রাজনৈতিক, সামাজিক ও সুশীল সমাজের লোকজনদের।

এ বিষয়ে ভৈরব থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. মোকলেসুর রহমান আরটিভি অনলাইনকে জানান, এই ঘটনার সঙ্গে কারা জড়িত তা খতিয়ে দেখছে পুলিশ।

তিনি জনসাধারণকে সতর্ক করে বলেন, ফেসবুক হ্যাক হলে কেউ যেন আতঙ্কিত হয়ে বিকাশে বা অন্য মাধ্যমে টাকা না পাঠান। তিনি আরও জানান, ফেসবুক আইডি হ্যাক ছাড়াও অপরাধীরা সবসময় ভুয়া নাম ও ঠিকানা ব্যবহার করে মানুষের সঙ্গে প্রতারণা করে টাকা হাতিয়ে নেয়। তাই টাকা চাওয়া ব্যক্তির ফোন নম্বরসহ বিষয়টি থানা পুলিশকে অবগত করতে হবে। এতে করে টাকা হাতিয়ে নিতে পারবে না অপরাধী চক্রের সদস্যরা। এজন্য জনসচেতনতার কোনো বিকল্প নেই।

আরও পড়ুন :

জেবি/এমকে

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
তরুণীকে শিকলে বেঁধে ২৫ দিন সংঘবদ্ধ ধর্ষণ, গ্রেপ্তার ৪
ঈদ ঘিরে সক্রিয় অপরাধী চক্র, আইনশৃঙ্খলা বাহিনীর কড়া নজরদারি
‌‘সুপ্রিম কোর্ট বার নির্বাচনে অপরাধ করা ব্যক্তিদের ছাড় নয়’
গাজায় মানবতাবিরোধী অপরাধ বন্ধের আহ্বান পররাষ্ট্রমন্ত্রীর
X
Fresh