• ঢাকা রবিবার, ২৩ সেপ্টেম্বর ২০১৮, ৮ আশ্বিন ১৪২৫

মহাসড়কে উল্টোপথে গাড়ি, দেখার কেউ নেই

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ১৮ এপ্রিল ২০১৮, ১৩:৪৪ | আপডেট : ১৮ এপ্রিল ২০১৮, ১৪:০০
ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে উল্টোপথে গাড়ি চলাচল ও যত্রতত্র পার্কিং-এর কারণে প্রতিদিন ঘটছে দুর্ঘটনা। ট্রাফিক ও সড়ক ব্যবস্থাপনা নেই বললেই চলে। মহাসড়কের পাশেই কয়েকটি কনটেইনার টার্মিনাল গড়ে ওঠায় ট্রাক, কাভার্ডভ্যানসহ গাড়িগুলো ওল্টোপথে টার্মিনাল ইয়ার্ডে ঢোকা ও বের হওয়ার পাশাপাশি মহাসড়কের ওপর এলোপাতাড়ি যত্রতত্র দাঁড়িয়ে নৈরাজ্য তৈরি করেছে।

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের সীতাকুণ্ড ও মিরসরাইয়ে লেন মেনে চলছে না কিছু গাড়ি। উল্টোপথে গাড়ি চলার কারণে প্রায়ই ঘটছে দুর্ঘটনা। মহাসড়ক পার হতে গিয়ে অনেক ক্ষেত্রে পথচারীরাও নিয়ম ভঙ্গ করছে। গেল তিন মাসে চট্টগ্রাম অংশে সড়ক দুর্ঘটনায় নিহত হয়েছেন ৪৫ জন। আহত হয়েছেন দুই শতাধিক মানুষ।

সরেজমিনে গিয়ে দেখা যায় অনেক গাড়ি উল্টোপথে চলছে। এমনি এক বাসচালক আরটিভিকে জানান, গ্যাসের জন্য উল্টোপথে গাড়ি নিয়ে এসেছি।

আরেক গাড়ির চালক অপরাধ স্বীকার করে নিয়ে বলেন, আমি অপরাধী ঠিক আছে। আমার শাস্তি অইতে পারে। জরিমানাও অইতে পারে।

--------------------------------------------------------
আরও পড়ুন : বাসের ধাক্কায় বাবা-মেয়ে নিহত
--------------------------------------------------------

দুর্ঘটনা কেন হচ্ছে এ বিষয়ে জানতে চাইলে এক পথচারী আরটিভিকে বলেন, দুর্ঘটনা অধিকাংশ ক্ষেত্রেই উল্টোপথে গাড়ি চলার কারণে হচ্ছে। কিছুদিন আগেও এক শিক্ষক উল্টোপথে চলা গাড়ির নিচে পড়ে নিহত হয়েছেন। 

এরইমধ্যে নিরাপদ সড়কের দাবিতে সীতাকুণ্ড অংশের ৪৪ কিলোমিটার জুড়ে হয়েছে মানববন্ধন। নিরাপদ সড়ক আন্দোলনের নেতা পারভেজ উদ্দিন সান্টু আরটিভিকে জানান, সবাইকে সচেতন থাকতে হবে। কেউ যেন রং সাইড দিয়ে গাড়ি না চালান। রং সাইড দিয়ে গাড়ি চালালে সবাই দুর্ভোগে পড়বে। যানজট বাড়বে।

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে সড়ক দুর্ঘটনা প্রতিরোধে বিভিন্ন কার্যকরী পদক্ষেপ গ্রহণ করার কথা জানালেন বার আউলিয়া হাইওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আহসান হাবিব।

উল্টোপথের গাড়ি এবং রং পার্কিংয়ের যেসব গাড়ি আছে তাদের বিরুদ্ধে আমরা ব্যবস্থা গ্রহণ করছি। ড্রাইভার, হেলপার সকলকে নিয়ে প্রশিক্ষণ ব্যবস্থা করা হচ্ছে। যাতে করে দুর্ঘটনা প্রতিরোধ করা যায়।  

এদিকে মহাসড়কে শৃঙ্খলা ফিরিয়ে আনতে কার্যকর ব্যবস্থা নেয়া হবে এমনটাই প্রত্যাশা জনগণের।

আরও পড়ুন : 

জেবি/পি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়