• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

বিভক্তি ভুলে একসঙ্গে আন্দোলনে রাবি শিক্ষার্থীরা

রাবি সংবাদদাতা

  ১০ এপ্রিল ২০১৮, ২১:০২

সরকারি চাকরিতে কোটা ব্যবস্থা সংস্কারের দাবিতে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে(রাবি) বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে আন্দোলনরত শিক্ষার্থীরা। আন্দোলন নিয়ে মঙ্গলবার সকালে শিক্ষার্থীদের মধ্যে বিভক্তি দেখা দিলেও সন্ধ্যায় কেন্দ্রীয় কর্মসূচির ঘোষণা অনুযায়ী ক্যাম্পাসে একত্রে বিক্ষোভ মিছিল করেন শিক্ষার্থীরা।

মঙ্গলবার সন্ধ্যা ৬টার দিকে কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে থেকে মিছিলটি ক্যাম্পাস প্রদক্ষিণ করে পুনরায় সেখানে সমাবেশে মিলিত হয়। সমাবেশে অনির্দিষ্টকালের জন্য ক্লাস-পরীক্ষা বর্জন ও অবরোধ ঘোষণা করা হয়।

কেন্দ্র থেকে নির্দেশনা পাওয়ার পর রাবির শিক্ষার্থীরা কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে জড়ো হতে থাকে। পরে সহস্রাধিক শিক্ষার্থীর অংশগ্রহণে একটি বিক্ষোভ মিছিল শুরু হয়। মিছিলটি পুরো ক্যাম্পাস প্রদক্ষিণ শেষে গ্রন্থাগারের সামনে সমাবেশ করে।

সমাবেশে ‘সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ’ রাবি শাখার আহ্বায়ক মাসুদ মুন্নাফ বলেন, আগামীকাল সকাল ৯টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত অবরোধ কর্মসূচি চলবে। পাশাপাশি অনির্দিষ্টকালের জন্য ক্লাস, প্রথম, দ্বিতীয় ও তৃতীয় বর্ষের শিক্ষার্থীদের পরীক্ষা বর্জন কর্মসূচি চলবে। তবে মাস্টার্স ও চতুর্থ বর্ষের চূড়ান্ত পরীক্ষা চলবে। এসময় তিনি সকালে বিভক্ত শিক্ষার্থীদের একসঙ্গে আন্দোলন করার আহ্বান জানান।

সমাবেশ থেকে প্রধানমন্ত্রীকে আন্দোলনকারীরা অনুরোধ করেন কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী যেন শিক্ষার্থীদের কাছে ক্ষমা চান।

আজ সকালে কোটা সংস্কার আন্দোলন রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) শাখার নেতৃবৃন্দ স্থগিত করলেও আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছিল সাধারণ শিক্ষার্থীদের একটি অংশ। এতে করে আন্দোলনকারীদের মধ্যে বিভক্তি দেখা দেয়। আন্দোলন প্রসঙ্গে মঙ্গলবার দু’পক্ষই সংবাদ সম্মেলন করে। সাধারণ শিক্ষার্থীদের পক্ষে সংবাদ সম্মেলনে আন্দোলন চালিয়ে যাওয়ার আহ্বান জানিয়েছিলেন গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষার্থী উম্মে কুলসুম কনি।

তিনি বলেন, সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের ডাকা বিক্ষোভ কর্মসূচিতে অংশ নিয়েছি। কোটা সংস্কারের দাবি দেশের সকল শিক্ষার্থীর। কেন্দ্র আন্দোলন স্থগিত করেছিল বলে আমরা সাধারণ শিক্ষার্থীরা মর্মাহত হয়েছিলাম। কিন্তু এখন আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণায় এতে আমরা একাত্মতা প্রকাশ করছি।

একইদিন আন্দোলনরত শিক্ষার্থীদের সামনে দিয়ে ছাত্রলীগ নেতাকর্মীরা মোটরসাইকেল নিয়ে মহড়া দেন। দুপুর ১টার দিকে জোহা চত্বর ছেড়ে চলে যেতে শুরু করেন শিক্ষার্থীরা।

এসএস

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
আন্দোলনের জেরে চুয়েট বন্ধ ঘোষণা, শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশ
রাবিতে দুদকের অভিযান
রাবির নতুন জনসংযোগ প্রশাসক প্রণব কুমার পাণ্ডে
তারাবির নামাজ পড়ে ফেরার পথে শিক্ষার্থীকে গলা কেটে হত্যা
X
Fresh