• ঢাকা মঙ্গলবার, ২৫ সেপ্টেম্বর ২০১৮, ১০ আশ্বিন ১৪২৫

কোটা সংস্কার: বরিশাল-পটুয়াখালী মহাসড়ক অবরোধ

বরিশাল প্রতিনিধি
|  ০৯ এপ্রিল ২০১৮, ১২:৫৭ | আপডেট : ০৯ এপ্রিল ২০১৮, ১৩:০৯
কোটা পদ্ধতি সংস্কারের দাবিতে রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানের মতো বরিশালেও আন্দোলন করছে শিক্ষার্থীরা। তারই অংশ হিসাব বরিশাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা বরিশাল-পটুয়াখালী মহাসড়ক অবরোধ করেছে। 

সোমবার সকাল ৯টার দিকে তারা সড়ক অবরোধ করলে বরিশাল থেকে বরগুনা, পটুয়াখালী ও ভোলায় সড়কপথে যান চলাচল বন্ধ হয়ে যায়।

এর আগে রোববার সন্ধ্যা ৬টা থেকে ৭টা পর্যন্ত শিক্ষার্থীরা সড়ক অবরোধ করে রাখে।  

বরিশাল বিশ্ববিদ্যালয়ের সাবেক ছাত্র মহিদুল ইসলাম বলেন, গেলো কয়েক বছর ধরে শুধু চাকরির পরীক্ষা দিয়েই আসছি। প্রতিবার পরীক্ষা দিতে গিয়ে হাজার হাজার টাকা খরচ হচ্ছে। লিখিত পরীক্ষায় মেধাবী তালিকায় থাকার পর অনেক সময় মৌখিক পরীক্ষার জন্য ডাক পাচ্ছি না। অনেক ক্ষেত্রে মৌখিক পরীক্ষার জন্য ডাক পেলেও কৌটাধারীদের নিয়ে তালিকা থেকে বাদ পড়তে হচ্ছে। 

--------------------------------------------------------
আরও পড়ুন : কোটা সংস্কার: মহাসড়ক অবরোধ করেছে জাবি শিক্ষার্থীরা
--------------------------------------------------------

চাকরি প্রত্যাশী আনোয়ার হোসেন বলেন, গেল কয়েক বছর ধরে বিসিএস পরীক্ষা দিয়েই যাচ্ছি। বিসিএসের জন্য সর্বোচ্চ চেষ্টা চালালেও কোটা প্রথার কারণে হচ্ছে না চাকরি। এভাবে আর কত দিন তাই বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের ব্যানারে কোটা পদ্ধতির সংস্কারসহ পাঁচ দফা দাবিতে সড়কে অবস্থান নিয়ে বিক্ষোভ করছি। 

ঘটনাস্থলে গিয়ে দেখা যায়, সড়ক অবরোধের কিছুক্ষণের মধ্যেই অবরোধস্থলে পুলিশের সদস্যরা ছুটে আসেন। পুলিশ ছত্রভঙ্গের চেষ্টা চালালেও শিক্ষার্থীরা আন্দোলন চালিয়ে যাচ্ছে। ঘটনাস্থলে অতিরিক্ত পুলিশ মোতায়েন রয়েছে। 

কোটা পদ্ধতির সংস্কারের দাবিতে বেশ কিছুদিন ধরে সারাদেশে আন্দোলন করছে শিক্ষার্থীরা। তাই অংশ হিসাবে ১৪ মার্চ ৫ দফা দাবি নিয়ে স্মারকলিপি দিতে সচিবালয় অভিমুখে যেতে চাইলে পুলিশি ধরপাকড় ও আটকের শিকার হন তিন আন্দোলনকারী। এরপর আরও বেশ কয়েকটি কর্মসূচি পালন করেন আন্দোলনকারীরা। 

আন্দোলনকারীদের পাঁচ দফা দাবি হচ্ছে- সরকারি নিয়োগে কোটার পরিমাণ ৫৬ শতাংশ থেকে কমিয়ে ১০ শতাংশ করা, কোটার যোগ্য প্রার্থী না পেলে শূন্যপদে মেধায় নিয়োগ, কোটায় কোনো ধরনের বিশেষ নিয়োগ পরীক্ষা না নেয়া, সরকারি চাকরির ক্ষেত্রে অভিন্ন বয়সসীমা, নিয়োগ পরীক্ষায় একাধিকবার কোটার সুবিধা ব্যবহার না করা।

আরও পড়ুন : 

এমসি/এসএস

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়