• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

খাগড়াছড়িতে অবরোধ

ইউপিডিএফ’র নেতাকর্মীদের নামে তিন থানায় ৩ মামলা

খাগড়াছড়ি প্রতিনিধি

  ২২ মার্চ ২০১৮, ২২:৩৬

খাগড়াছড়িতে গেলো বুধবারে অবরোধ চলাকালে ভাংচুর, অগ্নিসংযোগ ও হামলার ঘটনায় প্রসিত বিকাশ নেতৃত্বাধীন ইউডিএিফ’র নেতাকর্মীদের আসামি করে তিন থানায় ৩টি মামলা দায়ের হয়েছে।

এসব মামলায় সংগঠনটির ৯১ জনকে আসামি করা হয়েছে। এরমধ্যে সদর থানার মামলায় ১৪ জনের নাম উল্লেখ করে অজ্ঞাত আরো চল্লিশ থেকে ৫০ জনকে আসামি করা হয়েছে।

মামলায় উল্লেখযোগ্য আসামিদের মধ্যে গণতান্ত্রিক যুব ফোরামের কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক জিকু ত্রিপুরা, পাহাড়ি ছাত্র পরিষদের জেলা শাখার সভাপতি তপন চাকমা ও হিল উইমেন্স ফেডারেশনের জেলা শাখার সভাপতি দ্বিতিয়া চাকমার নাম রয়েছে।

সদর থানা পুলিশ সূত্রে জানা যায়, অবরোধের দিন পেরাছড়া এলাকায় প্রাইভেট কারে অগ্নিসংযোগের ঘটনায় গাড়িতে থাকা মেরিন ইঞ্জিনিয়ার আবুল হাসান মাসুদ বুধবার রাতে মামলা দায়ের করেন। এই মামলায় করে ইউপিডিএফ’র ১৪ জনের নাম উল্লেখ করে অজ্ঞাত আরও ৪০ থেকে ৫০ জনকে আসামি করা হয়েছে।

অপরদিকে, জেলার গুইমারা উপজেলায় অবরোধে ও অর্ন্তঘাতমূলক কর্মকাণ্ডের অপরাধে থানায় ইউপিডিএফ’র নেতাকর্মীদের নামে ১টি মামলা দায়ের করে পুলিশ। এ মামলায় পাহাড়ি ছাত্র পরিষদের ৪ জনকে আটক করা হয়েছে।

আটককৃতরা হলেন, নতুন জ্যোতি ত্রিপুরা (১৯), তুপিসা ত্রিপুরা (১৮), ধহেন্দ্র ত্রিপুরা (১৯) ও প্রীতিময় ত্রিপুরা (১৮)।

গুইমারা থানার অফিসার ইনচার্জ (ওসি) শাহাদত হোসেন টিটো মামলা ও আটকের বিষয়ে নিশ্চিত করে জানান, মহাসড়কে যান চলাচলে বাধা দেয়ার অভিযোগে ইউপিডিএফ’র ১০ নেতাকর্মীর নাম উল্লেখ করে বিশেষ ক্ষমতা আইনে মামলা দায়ের করা হয়।

এদিকে অবরোধের দিন রিছাং ঝর্না এলাকায় মোটরসাইকেল পোড়ানোর ঘটনায় মাটিরাঙ্গা থানায়ও একটি মামলা দায়ের করা হয়েছে।

আজ বৃহস্পতিবার সকালে মোটরসাইকেল মালিক সাবেক মেম্বার প্রবীণ কুমার ত্রিপুরা বাদি হয়ে এই মামলা দায়ের করেন। মামলায় ১৪ থেকে ১৫ জনকে অজ্ঞাত আসামি করা হয়।

মাটিরাঙ্গা থানার অফিসার ইনচার্জ (ওসি) সৈয়দ জাকির হোসেন পিপিএম মামলার বিষয়ে নিশ্চিত করে জানান, মামলায় ১৪ থেকে ১৫ জনকে অজ্ঞাত আসামি করা হয়েছে। আসামিদের ধরতে পুলিশ চেষ্টা করছে।

প্রসঙ্গত, গেলো রোববার (১৮ মার্চ) রাঙামাটি সদর উপজেলার কুদুকছড়ির আবাসিক এলাকা থেকে হিল উইমেন্স ফেডারেশনের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক মন্টি চাকমা ও রাঙামাটি জেলা শাখার সাধারণ সম্পাদক দয়া সোনা চাকমাকে অপহরণের অভিযোগ উঠে।

এ ঘটনায় ইউপিডিএফ-গণতান্ত্রিককে দায়ী করে অপহৃতদের উদ্ধার ও তপন জ্যোতি চাকমাসহ তার সহযোগীদের গ্রেপ্তারের দাবিতে গেলো বুধবার খাগড়াছড়ি ও রাঙামাটি জেলায় সকাল-সন্ধ্যা সড়ক ও নৌপথ অবরোধ কর্মসূচি পালন করে প্রসিত বিকাশ খীসা নেতৃত্বাধীন ইউপিডিএফ’র তিন সংগঠন।

অবরোধের দিন নেতাকর্মীরা খাগড়াছড়ির বিভিন্ন স্থানে সড়কে টায়ারে আগুন, গুলতি ও লাঠি নিয়ে পিকেটিং করে। এসময় জেলার বিভিন্ন স্থানে গাড়ি ভাংচুর, অগ্নিসংযোগ, হামলা ও ধাওয়া পাল্টা ধাওয়ার মধ্য দিয়ে উত্তপ্ত হয়ে উঠে পুরো জেলা।

জেএইচ

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
রাঙামাটিতে ইউপিডিএফ সদস্যকে গুলি করে হত্যা
সাজেকে ইউপিডিএফ ও জেএসএসের ঘণ্টাব্যাপী বন্দুকযুদ্ধ, শিশু গুলিবিদ্ধ
সাজেকে ইউপিডিএফের অবরোধ পালিত
সাজেকে ইউপিডিএফের ২ সদস্য নিহত
X
Fresh