• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

একটি চড়ুই পাখির জন্য ভালোবাসা

আমির ফয়সাল, রাজশাহী

  ১৪ মার্চ ২০১৮, ১৪:১৭

ঘুড়ির সুতায় ঝুলছিল একটি চড়ুই পাখি। আর সুতাটি আটকে ছিল বিদ্যুতের তারে। পাখিটি উড়ে যাবার জন্য আপ্রাণ চেষ্টা করেও বারবার ব্যর্থ হচ্ছিল। তার সঙ্গী মাঝে মধ্যেই লেজ নাড়িয়ে লাফিয়ে লাফিয়ে বিষয়টি দেখছিল।

কিন্তু কিছুই করতে পারছিল না। ঘটনাটি একটি দৈনিক পত্রিকার রাজশাহী ব্যুরো প্রধান সৌরভ হাবিব দেখছিলেন। তিনিও চেষ্টা করে চড়ুই পাখিটির জন্য কিছু করতে পারছিলেন না।

পরে ফোন করে খবর দেন ফায়ার সার্ভিসকে। খবর পাওয়ার ১০ মিনিটের মধ্যেই রাজশাহী ফায়ার সার্ভিসের দুটি ইউনিট ঘটনাস্থলে এসে চড়ুই পাখিটিকে মুক্ত করে।

গতকাল মঙ্গলবার দুপুরে রাজশাহী মহানগরীর আলুপট্টি এলাকায় এই ঘটনা ঘটে। এইসময় উৎসক জনতা ঘটনাস্থলে ভিড় জমান।

জানা যায়, চড়ুই পাখিটির ঘুড়ির সুতার সঙ্গে আটকে যাওয়ার বিষয়টি জানালা দিয়ে লক্ষ্য করেন সাংবাদিক সৌরভ হাবিব। পরে পাখিটিকে নিজেই মুক্ত করার চেষ্টা করেন। কিন্তু প্রায় তিরিশ ফুট উচ্চতায় আটকে থাকা পাখিটাকে মুক্ত করার কোনো পথ না পেয়ে ফায়ার সার্ভিসকে খবর দেন তিনি।

খবর পাওয়ার ১০ মিনিটের মধ্যেই ফায়ার সার্ভিসের দুটি ইউনিট ঘটনাস্থলে উপস্থিত হয়ে পাখিটিকে উদ্ধার করে মুক্ত আকাশে উড়িয়ে দেয়। পাখিটি তখনই কিচিরমিচির শব্দ করে মুক্তির আনন্দে উড়ে যায় আকাশে। আর মাটিতে থাকা উৎসুক শত শত মানুষ তখন হাততালি দিয়ে উল্লাস প্রকাশ করে।

সাংবাদিক সৌরভ হাবিব আরটিভি অনলাইনকে বলেন, পাখি বাঁচাতে ফায়ার সার্ভিস গাড়ি নিয়ে ছুটে আসবে তা ধারণা ছিল না। অনেকটা হতাশা নিয়েই ফোন করি।

তার কিছুক্ষণের মধ্যেই ফায়ার সার্ভিসের দুটি গাড়ি হুইসেল বাজাতে বাজাতে ছুটে আসে। এসময় অনেক মানুষ জড়ো হয়। তারা ভেবেছিলেন কোথাও আগুন লেগেছে।

ফায়ার সার্ভিসের সদস্যরা কোনো অবহেলা করেনি। দ্রুত পাখিটিকে উদ্ধার করে মুক্ত করেছে। ফায়ার সার্ভিসের সদস্যদের ধন্যবাদ জানিয়ে হাবিব বলেন, একটি প্রাণ সেটা যত ক্ষুদ্রই হোক না কেন তাকে বাঁচানো প্রতিটি মানুষেরই দায়িত্ব।

রাজশাহী ফায়ার সার্ভিসের স্টেশন আফিসার মেহেরুল ইসলাম আরটিভি অনলাইনকে বলেন, যেকোনো দুর্ঘটনায় সাড়া দেয়া আমাদের দায়িত্ব। আমরা প্রত্যেকটা প্রাণেরই সমান মূল্য দেই। যেকোনো দুর্ঘটনায় আমরা ছুটে যাই। এটা আমাদের কর্তব্য। পাখিটি উদ্ধারে আমাদের দুইটি ইউনিটের ১০ জন সদস্য অংশ নেন।

আরও পড়ুন:

জেবি/পি

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ঘুঘুর চোখ সেলাই করে ফাঁদ পেতে পাখি শিকার
জালে ধরা পড়ল ৩ মণ ওজনের চারটি পাখি মাছ
লেদারের ব্যাগ হাতে ছবি তুলে তোপের মুখে আলিয়া
শ্রীপুরে আকস্মিক পাখি মৃত্যু, তদন্ত কমিটির ঘটনাস্থল পরিদর্শন
X
Fresh