• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

সাঁওতালদের পৈত্রিক সম্পত্তি ফেরতের দাবিতে প্রতিনিধি সমাবেশ

গাইবান্ধা প্রতিনিধি

  ১০ মার্চ ২০১৮, ১৮:৪২

গাইবান্ধার গোবিন্দগঞ্জ উপজেলার সাহেবগঞ্জ বাগদাফার্মে আদিবাসী সাঁওতালদের পৈত্রিক সম্পত্তি ফেরত, আদিবাসী হত্যা, অগ্নিসংযোগ, লুটপাট, ভাংচুর, নির্যাতনের বিচার ও ক্ষতিপূরণ প্রদানসহ ৭ দফা দাবিতে রংপুর ও রাজশাহী বিভাগীয় প্রতিনিধি সমাবেশ অনুষ্ঠিত হয়।

আজ শনিবার সাপমারা প্রাথমিক বিদ্যালয় চত্বরে সাহেবগঞ্জ বাগদাফার্ম-ভূমি উদ্ধার সংগ্রাম কমিটি, আদিবাসী বাঙালি সংহতি পরিষদ, বাংলাদেশ আদিবাসী ইউনিয়ন, জাতীয় আদিবাসী পরিষদ ও জনউদ্যোগ এই সমাবেশের আয়োজন করে।

সাহেবগঞ্জ বাগদাফার্ম-ভূমি উদ্ধার সংগ্রাম কমিটির সহ-সভাপতি ফিলিমন বসাকের সভাপতিত্বে সমাবেশে বক্তব্য রাখেন বাংলাদেশের কমিউনিস্ট পার্টির কেন্দ্রীয় কমিটির প্রেসিডিয়াম সদস্য শাহিন রহমান, সিপিবি নওগাঁ জেলার সভাপতি অ্যাডভোকেট মহসিন রেজা, নওগাঁ বাসদের আহ্বায়ক জয়নাল আবেদীন মুকুল, রংপুর বাসদের সমন্বয়ক আব্দুল কুদ্দুস, গাইবান্ধা বাসদ সমন্বয়ক গোলাম রব্বানী, সিপিবি’র গাইবান্ধা জেলার সাবেক সভাপতি ওয়াজিউর রহমান র‌্যাফেল, আদিবাসী বাঙালি সংহতি পরিষদের আহ্বায়ক অ্যাডভোকেট সিরাজুল ইসলাম বাবু, জনউদ্যোগের সদস্য সচিব প্রবীর চক্রবর্তী, গাইবান্ধা জেলা সিপিবির সাধারণ সম্পাদক মোস্তাফিজুর রহমান মুকুল ও সহসাধারণ সম্পাদক অ্যাডভোকেট মুরাদ জামান রব্বানী, জাতীয় আদিবাসী ইউনিয়ন কেন্দ্রীয় কমিটির যুগ্ম-সম্পাদক শ্রীকান্ত মাহাতো, আদিবাসী নেত্রী প্রিসিলা মুর্মু প্রমুখ।

সমাবেশে বক্তরা বলেন, ঘটনার ১৬ মাস পেরিয়ে গেলেও ৩ জন সাঁওতাল হত্যা মামলার দৃশ্যমান অগ্রগতি হয়নি। রংপুর চিনিকল কর্তৃপক্ষ সাহেবগঞ্জ বাগদাফার্মের জন্য সংগৃহীত সাঁওতাল ও বাঙালিদের নিকট থেকে আখ চাষের শর্তের ভিত্তিতে ১৮৪২ একর সম্পত্তি অধিগ্রহণ করেছিল। ঐ শর্তের ভিত্তিতেই বাগদাফার্ম এলাকার ওই সম্পত্তির মালিক আদিবাসী সাঁওতাল ও বাঙালিরা।

কিন্তু ওই জমি মিল কর্তৃপক্ষ আখ চাষ না করে অন্য ফসলের আবাদের জন্য স্থানীয় দুর্বৃত্তদের কাছে লিজ দেয়। তাই অবিলন্বে আদিবাসী সাঁওতাল ও বাঙালিদের সম্পত্তি ফেরত দেবার দাবি জানান তারা।

আরও পড়ুন:

পি

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
জনগণের জানমাল রক্ষার্থে বিএনপির সমাবেশের দিনে কর্মসূচি দিই: কাদের
বিএনপির পর আ.লীগের সমাবেশও স্থগিত
বিএনপির সমাবেশ স্থগিত
মিরপুর স্টেডিয়াম পরিদর্শন করলেন আইসিসির প্রতিনিধি দল
X
Fresh