• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

আমের মুকুলে মৌ মৌ পটুয়াখালী

পটুয়াখালী প্রতিনিধি

  ০৩ মার্চ ২০১৮, ২১:৩১

আমের মুকুলে মৌ মৌ পটুয়াখালী জেলার বিস্তীর্ণ অঞ্চল। এ বছর আবহাওয়া অনুকূল থাকায় বাড়ির আঙিনাসহ বিভিন্ন সরকারি-বেসরকারি অফিস ও আবাসিক ভবনের আশপাশে আম গাছের পাতাকে ঢেকে দিয়েছে মুকুল।

সে এক অপরূপ দৃশ্য। এমন দৃশ্য দেখে অনেকে ভাবতে শুরু করেছেন এবার এ অঞ্চলে আমের ফলন ভালো হবে। স্বল্প আয়ের মানুষও আমের স্বাদ নিতে পারবেন।

স্থানীয় সূত্রে জানা যায়, উপকূলীয় পটুয়াখালী জেলায় বাণিজ্যিকভাবে আমের চাষ হয় না। এ অঞ্চলের গৃহস্থরা বসতবাড়ির আঙিনায় কিংবা বাড়ির ফাঁকা জায়গায় আম গাছ রোপণ করে থাকেন।

এছাড়া সরকারি-বেসরকারি অফিস ও আবাসিক বাসভবনগুলোর আঙিনায় আম গাছ রোপণ করা হয়।

কিন্তু গেলো ৭-৮ বছর ধরে এসব গাছে তেমন কোনো মুকুল হতো না। ওই সময়কালে আম গাছগুলো হলুদ রং ধারণ করে বিবর্ণ হয়ে যেতো। ফলে আমের স্বাদ থেকে বঞ্চিত ছিল এ অঞ্চলের সাধারণ মানুষ। কিন্তু এ বছর পুরো জনপদ আমের মুকুলে সয়লাব দেখে আনন্দে বিহ্বল স্থানীয়রা।

মো. ফারুক হোসেন নামের এক গৃহস্থ আরটিভি অনলাইনকে জানান, সিডরের পর এই প্রথম আম গাছে প্রচুর মুকুল ধরেছে। মনে হচ্ছে এবার প্রচুর আম হবে। সাধারণ মানুষও আমের স্বাদ নিতে পারবেন।

হাফসা বিনতে আজাদ নামের আরেক গৃহিণী আরটিভি অনলাইনকে বলেন, আমি এর আগে এই অঞ্চলে এতো আমের মুকুল দেখিনি। মুকুল ঝড়ে না পরলে এই বছর আমরা ফরমালিনমুক্ত দেশি আমের স্বাদ পাব।’

উদ্ভিদ বিশেষজ্ঞ প্রফেসর মো. জাফর আহমেদ আরটিভি অনলাইনকে জানান, অনাবৃষ্টি, অতিবৃষ্টি কিংবা কুয়াশা না থাকায় আমের মুকুলের জন্য উত্তম আবহাওয়া ছিলো এ বছর।

এ কারণেই মূলত অনেক বেশি আমের মুকুল হয়েছে। আগামী দিনগুলোতে মুকুল নষ্ট কিংবা ঝড়ে না পরলে এই অঞ্চলে প্রচুর আম হবে।

এ ব্যাপারে পটুয়াখালী কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক হৃদয়েশ্বর দত্ত আরটিভি অনলাইনকে জানান, এ বছর আমের প্রচুর মুকুল হয়েছে বটে কিন্তু তা সঠিকভাবে পরিচর্যা এবং সময়মতো ওষুধ স্প্রে না করলে মুকুল নষ্ট হয়ে ঝড়ে পড়তে পারে। এজন্য কৃষি বিভাগ থেকে যথাযথ পরামর্শ দেয়া হচ্ছে। আবহাওয়া যদি শেষ পর্যন্ত অনুকূল থাকে তাহলে এ বছর দক্ষিণাঞ্চলে প্রচুর আম উৎপাদন হবে।

আরও পড়ুন:

জেবি/পি

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বিআরডিবি কর্মকর্তা মুকুল হত্যা : ৬ আসামির জামিন না মঞ্জুর
X
Fresh