• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

তমব্রু সীমান্তের নোম্যান্সল্যান্ডে মিয়ানমার বা‌হিনীর ফাঁকা গু‌লি

আরটিভি অনলাইন ডেস্ক

  ০১ মার্চ ২০১৮, ২৩:০৯

বান্দরবানের নাইক্ষ্যংছ‌ড়ি উপজেলার তমব্রু সীমান্তে নোম্যান্সল্যান্ডে মিয়ানমার সীমান্তরক্ষী বা‌হিনী ফাঁকা গু‌লিবর্ষণ করেছে। বৃহস্প‌তিবার সন্ধ্যায় এ ঘটনা ঘটে।

বি‌জি‌বি ও স্থানীয়রা জানায়, ঘুমধুম ইউ‌নিয়নের তমব্রু কোনাপাড়া সীমা‌ন্তে গু‌লি ছুড়েছে মিয়ানমার সীমান্তরক্ষী বা‌হিনী। সীমান্তের নোম্যান্সল্যান্ডে আশ্রয় নেয়া প্রায় সাত হাজার রো‌হিঙ্গাদের ভয়ভীতি দেখাতেই মিয়ানমারের সীমান্তরক্ষী বা‌হিনী বি‌জি‌পি ফাঁকা গু‌লি ছোড়ার এই ঘটনা ঘটায়।

এ ঘটনার পর সেখানে রো‌হিঙ্গাসহ সীমান্ত অঞ্চলের বা‌সিন্দাদের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ে। তবে বি‌জি‌বি সীমান্তে নিরাপত্তা জোরদার করেছে।

স্থানীয়রা জানায়, কাঁটাতারের বেড়া পে‌রিয়ে মিয়ানমার সীমান্তরক্ষী বাহিনী বি‌জি‌পির এক সদস্য নোম্যান্সল্যা‌ন্ডে আশ্রয় ক্যাম্পে চলে আসে। এ সময় রো‌হিঙ্গাদের সঙ্গে সীমান্তরক্ষীদের কথা কাটাকাটি হয়। একপর্যায়ে গু‌লি ছুড়ে মিয়ানমার বা‌হিনী। তবে রো‌হিঙ্গাদের তাড়া খেয়ে তারা চলে যায়।

এদিকে আজ বৃহস্পতিবার তুমব্রু সীমান্তের শূন্যরেখার পাশে আন্তর্জাতিক আইন লঙ্ঘন করে সেনা সমাবেশ করেছে মিয়ানমার। সেই সঙ্গে সীমান্ত ঘেঁষে মোতায়েন করা হয়েছে ভারী অস্ত্র। সকাল থেকে ট্রাক, পিকআপ ভ্যান ও লরিতে করে মহাড়া দিয়েছে মিয়ানমারের সেনাসদস্যরা। তারা মাইকিং করে রোহিঙ্গাদের শূন্যরেখা থেকে চলে যেতে বলেছে।

এঘটনার পর বিকেলে ঢাকায় নিযুক্ত মিয়ানমারের রাষ্ট্রদূত লুইন উ কে তলব করেন ভারপ্রাপ্ত পররাষ্ট্র সচিব এম খোরশেদ আলম। এসময় বাংলাদেশের পক্ষ থেকে একটি আনুষ্ঠানিক পত্র (নোট ভারবাল) তাকে দেওয়া হয়েছে।

এমকে

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
X
Fresh