• ঢাকা বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ৪ বৈশাখ ১৪৩১
logo

রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন

সু চির পদত্যাগ দাবি নোবেল বিজয়ী দুই নারীর

কক্সবাজার প্রতিনিধি

  ২৫ ফেব্রুয়ারি ২০১৮, ২২:৩৭

মিয়ানমারে নির্যাতনের শিকার হয়ে বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গাদের অবস্থা স্বচক্ষে দেখতে কক্সবাজারের উখিয়ার কুতুপালং রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেছেন নোবেল বিজয়ী দু’নারী মাইরেড ম্যাগিও ওয়েয়ার ও তোয়াক্কল কারমান।

রোববার বিকেলে কুতুপালং ও মধুরছড়া ক্যাম্প পরিদর্শনের সময় নোবেল বিজয়ী দু’নারী নির্যাতিত রোহিঙ্গাদের সঙ্গে কথা বলেন। তারা রোহিঙ্গাদের মুখে সেদেশে গণহত্যা ও জাতিগত নিধনের বর্ণনা শুনে আবেগ আপ্লুত হয়ে পড়েন।

এসময় নোবেল বিজয়ী ইয়েমেনের তোয়াক্কল কারমান বলেন, নির্যাতিত রোহিঙ্গাদের সহায়তায় আন্তর্জাতিক সম্প্রদায়কে আরও সোচ্চার হতে হবে। জাতিসংঘের উচিৎ প্রয়োজনীয় পদক্ষেপ নেয়া।

তিনি অভিযোগ করে বলেন, অং সান সু চির নেতৃত্বে এসব হচ্ছে। এখনই তার পদত্যাগ করা উচিৎ।

অপর নোবেল বিজয়ী উত্তর আয়ারল্যান্ডের মাইরেড ম্যাগিও ওয়েয়ার বলেন, মিয়ানমার সেনাবাহিনী রোহিঙ্গাদের ওপর বর্বর নির্যাতন চালাচ্ছে। এটি একটি গণহত্যা ও জাতিগত নিধনের মতো নৃশংস ঘটনা। শিশুরাও তাদের হাত থেকে রক্ষা পাচ্ছে না। এ বিষয়ে প্রয়োজনে আন্তর্জাতিক আদালতে বিচারের ব্যবস্থা করতে হবে।

এর আগে তারা কুতুপালং ক্যাম্প ইনচার্জ কার্যালয়ে সংশ্লিষ্টদের সঙ্গে মতবিনিময় করেন। এসময় প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের উপ সচিব মোহাম্মদ শাহীন, রোহিঙ্গা শরণার্থী ও প্রত্যাবাসন কমিশনার মোহাম্মদ মিজানুর রহমান সিদ্দিকী উপস্থিত ছিলেন।

আরও পড়ুন:

এসএইচ/জেএইচ

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
৫ মাসের শিশু চুরির ৫ দিন পর উদ্ধার, ২ রোহিঙ্গা গ্রেপ্তার
জাতিসংঘে ফের রোহিঙ্গা সংকট উত্থাপন বাংলাদেশের
ভাসানচরের রোহিঙ্গাদের মাঝে পুলিশের ইফতার বিতরণ
রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করলেন সুইডেনের রাজকুমারী
X
Fresh