• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

মেরামত হয়নি পুংলীর বিস্ফোরিত গ্যাসপাইপ

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১৪ অক্টোবর ২০১৬, ০৯:২৫

টাঙ্গাইলের এলেঙ্গায় পুংলী নদীর নীচ দিয়ে যাওয়া গ্যাসপাইপ বিস্ফোরণের এক সপ্তাহ পরও মেরামতে আশার বাণী শোনাতে পারছে না তিতাস কর্তৃপক্ষ। তবে বিকল্প সরবরাহ ব্যবস্থা চালুর জন্য পাশের ১২ ইঞ্চি ব্যাসের পাইপের সঙ্গে বিস্ফোরিত লাইনের সংযোগ দিতে কাজ চলছে।

গেলো ৫ অক্টোবর, টাঙ্গাইলের এলেঙ্গায় পুংলী নদীর তলদেশ দিয়ে যাওয়া গ্যাসের ২০ ইঞ্চি ব্যাসের সরবরাহ লাইন বিস্ফোরিত হয়।

এরপর থেকেই টাঙ্গাইলের মির্জাপুর, গাজীপুরের কালিয়াকৈর, চন্দ্রা, সফিপুর, কোনাবাড়ি, কাপাসিয়াসহ বিভিন্ন এলাকার প্রায় ১২শ’ শিল্প কারখানার উৎপাদনে নেমে আসে বিপর্যয়। দীর্ঘ সময় পেরিয়ে গেলেও সুরাহা না হওয়ায় অপেক্ষার প্রহর গুণছেন ব্যবসায়ীরা।

বিপর্যয় মোকাবেলায় সক্ষমতা দেখাতে পারেনি তিতাস কর্তৃপক্ষ। তাই দ্বারস্থ হতে হয় বিদেশিদের। এরইমধ্যে বিস্ফোরিত এলাকা পরিদর্শন করেছেন চীন, দক্ষিণ কোরিয়াসহ কয়েকটি দেশের বিশেষজ্ঞরা।

কিন্তু দরপত্রের মাধ্যমে কাজ বুঝিয়ে দেয়ার আগ পর্যন্ত শুরু করা যাচ্ছে না মেরামত প্রক্রিয়া। তাই লাইনটি কবে নাগাদ সচল হবে তা নিশ্চিত নয় তিতাস কর্তৃপক্ষও।

বিস্ফোরণের ৮ দিন পর ঘটনাস্থলে আসেন তিতাসের ব্যবস্থাপনা পরিচালক। নদীর পানি কমার প্রবণতা, পাশের সড়ক ও রেলসেতুর বিষয়গুলো মাথায় রেখে কিভাবে মেরামত কাজ করা যাবে তা খতিয়ে দেখেন।

এমন বাস্তবতায় বিকল্প ব্যবস্থা করতে কাজ করছে তিতাস কর্তৃপক্ষ। টাঙ্গাইলের রাবনা বাইপাস এলাকায় পাশের ১২ ইঞ্চি ব্যাসের গ্যাস সরবরাহ লাইনের সঙ্গে বিস্ফোরিত ২০ ইঞ্চি লাইনের সংযোগ দিতে দু’দিন ধরে কাজ চলছে।

গ্যাস সংকটে বেশি সমস্যায় পড়েছে তৈরি পোশাক, টেক্সটাইল, স্পিনিং, নিট কম্পোজিট, ওষুধ, সিরামিক, লেদার, রি-রোলিং জাতীয় শিল্প কারখানাগুলো।

এম

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
X
Fresh