• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

তিন পার্বত্য জেলায় হরতাল

পুলিশি সহায়তায় সাজেকে পাঠানো হলো পর্যটকদের

মো. শাহরিয়ার ইউনুস

  ১৩ অক্টোবর ২০১৬, ২০:৩৯

পাঁচ বাঙালি সংগঠনের ডাকে ৩ পার্বত্য জেলা রাঙামাটি, খাগড়াছড়ি ও বান্দারবানে বৃহস্পতিবার ভোর ৬টা থেকে ২৪ ঘণ্টার হরতাল চলছে। হরতালের কারণে খাগড়াছড়ি জেলা শহরে আটকে পড়ে সীমান্তবর্তী ও পাশের রাঙামাটি জেলার বেশ কয়েকটি পর্যটকবাহী গাড়ি। সেগুলো আইনশৃঙ্খলা বাহিনীর সহায়তায় সাজেকসহ বিভিন্ন পর্যটন কেন্দ্রে পাঠানো হয়েছে।

খাগড়াছড়ি সদর সার্কেলের এএসপি রইছ উদ্দীন আরটিভি অনলাইনকে জানান, আটকে পড়া গাড়িগুলোকে পুলিশি পাহারায় সাজেকসহ বিভিন্ন পর্যটন কেন্দ্রে নিয়ে যাওয়া হয়। আইনশৃঙ্খলা বাহিনীর সহায়তায় এ পর্যন্ত ১৫টি পর্যটকবাহী গাড়ি সাজেকে পাঠানো হয়েছে। একইভাবে সাজেক থেকে খাগড়াছড়ির উদ্দেশে ফিরতি গাড়িগুলোও জেলা শহরে আনা হবে।

তিনি আরো জানান, হরতালের কারণে কোনো পর্যটকবাহী গাড়ি বা পর্যটক আটকে থাকলে পুলিশি সহায়তায় তাদের জন্য ব্যবস্থা নেয়া হবে। এছাড়া শহরের গুরুত্বপূর্ণ স্থানে অতিরিক্ত পুলিশ মোতায়েন রয়েছে।

৩ পার্বত্য জেলায় হরতালের ডাক দেয়া সংগঠনগুলো হলো- পার্বত্য নাগরিক পরিষদ, পার্বত্য গণপরিষদ, পার্বত্য চট্টগ্রাম সমঅধিকার আন্দোলন, পার্বত্য বাঙালি ছাত্রপরিষদ ও পার্বত্য বাঙালি ছাত্র ঐক্য পরিষদ।

বাঙালি ছাত্র পরিষদের কেন্দ্রীয় সহ-সাংগঠনিক সম্পাদক আসাদ উল্ল্যাহ্ জানান, আমরা পার্বত্য জেলায় পর্যটক আসার পক্ষে। হরতালের শুরুতে পিকেটিং ও মিছিলের কারণে পর্যটকবাহী গাড়িগুলো চলাচল করতে পারেনি। দুপুরের পর থেকে সেগুলো তাদের গন্তব্যে পৌঁছে। তবে পার্বত্যাঞ্চলে পর্যটক আসুক তা চায় না বলেই, খাগড়াছড়ির আলুটিলায় বিশেষ পর্যটন জোন বাতিলের ষড়যন্ত্র করছে উপজাতিরা।

জাতীয় সংসদে পার্বত্য চট্টগ্রাম ভূমি বিরোধ নিষ্পত্তি কমিশন আইনের সংশোধনী বিল ২০১৬ এবং খাগড়াছড়ির আলুটিলায় বিশেষ পর্যটন জোন বাতিলের প্রতিবাদে সংগঠনগুলো বৃহস্পতিবার ভোর ৬টা থেকে শুক্রবার ভোর ৬টা পর্যন্ত এবং আসছে রোববারও ২৪ ঘণ্টার হরতালের ডাক দেয়।

টায়ারে আগুন, পিকেটিং, খণ্ড খণ্ড মিছিল ও সমাবেশের মধ্য দিয়ে খাগড়াছড়িতে ২৪ ঘণ্টার হরতাল পালন করছে সমর্থকরা। হরতালের কারণে জেলা শহরে দোকান পাট ও ব্যবসায়িক প্রতিষ্ঠান বন্ধ ছিল। বন্ধ রয়েছে জেলার আভ্যন্তরীণ সড়কের সব ধরনের যান চলাচলও। জেলা থেকে ছেড়ে যায়নি দূরপাল্লার যানবাহনও।

ডিএইচ/ এস

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
X
Fresh