• ঢাকা বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
logo

৩ পার্বত্য জেলায় হরতাল চলছে

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১৩ অক্টোবর ২০১৬, ১০:০২

পাঁচ বাঙালি সংগঠনের ডাকে বৃহস্পতিবার তিন পার্বত্য জেলা রাঙামাটি, খাগড়াছড়ি ও বান্দারবানে সকাল-সন্ধ্যা হরতাল চলছে। সংগঠনগুলো হলো পার্বত্য নাগরিক পরিষদ, পার্বত্য গণপরিষদ, পার্বত্য চট্টগ্রাম সমঅধিকার আন্দোলন, পার্বত্য বাঙালি ছাত্রপরিষদ এবং পার্বত্য বাঙালি ছাত্র ঐক্য পরিষদ।

পার্বত্য চট্টগ্রাম ভূমি বিরোধ নিষ্পত্তি কমিশন আইনের সংশোধনী বিল ২০১৬ জাতীয় সংসদে পাস এবং খাগড়াছড়ির আলুটিলায় বিশেষ পর্যটন জোন বাতিলের প্রতিবাদে বৃহস্পতিবার ও আসছে রোববার এ হরতালের ডাক দেয়া হয়।

খাগড়াছড়িতে টায়ারে আগুন, পিকেটিং, খণ্ড খণ্ড মিছিল ও সমাবেশের মধ্য দিয়ে চলছে ২৪ ঘন্টার হরতাল। আটকা পড়েছে সাজেকগামী পর্যটকবাহী গাড়ি। হরতালের কারণে জেলা শহরে দোকান ও ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ রয়েছে। ছেড়ে যায়নি দূর পাল্লার কোনো যানবাহন। অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে শহরের কয়েকটি গুরুত্বপূর্ণস্থানে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। অন্যদিকে, রাঙামাটি ও বান্দারবানে হরতালে প্রায় একই চিত্র দেখা গেছে। হরতালের সমর্থনে সকাল থেকেই রাঙামাটি শহরের কয়েকটি পয়েন্টে পিকেটিং করছে সংগঠনগুলোর নেতাকর্মীরা।

গেলো ১ আগস্ট প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠকে পার্বত্য চট্টগ্রাম ভূমি বিরোধ নিষ্পত্তি কমিশন আইনের ১৪টি সংশোধনী ভোটিং সাপেক্ষে চুড়ান্ত অনুমোদন দেয়া হয়। পরে ৯ আগস্ট আইনটি অধ্যাদেশ আকারে জারি করা হয় এবং সর্বশেষ ৬ অক্টোবর আইনটি জাতীয় সংসদে পাশ করা হয়।

এসএস/এমকে

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
X
Fresh