• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

বিশ্ব ইজতেমার প্রথম পর্ব শুরু

আরটিভি অনলাইন রিপোর্ট

  ১২ জানুয়ারি ২০১৮, ০৮:৪০

গাজীপুরের টঙ্গীর তুরাগ তীরে বাদ ফজর আমবয়ানের মধ্যেদিয়ে শুরু হয়েছে ৫৩তম বিশ্ব ইজতেমা।

জর্ডানের তাবলিগ জামাতের মুরব্বি ওমর হোতিবের আমবয়ানের মধ্যদিয়ে শুরু হয়েছে এবারের ইজতেমার কার্যক্রম।

মাওলানা আবদুল মতিন তার বয়ান অনুবাদ করে দিচ্ছেন। তাবলীগ জামাতের বিশ্ব আমির মাওলানা সাদ কান্ধলভির বিশ্ব ইজতেমায় যোগ দেয়া নিয়ে নানা আলোচনা-সমালোচনার মধ্যদিয়ে বৃহস্পতিবার প্রস্তুতিমূলক বয়ান শুরু হয়। আর শুক্রবার বাদ ফজর তার অনুপস্থিতেই টঙ্গীতে শুরু হয়েছে বিশ্ব ইজতেমার প্রথম পর্ব। দেশ-বিদেশের হাজার হাজার মুসল্লি বিশ্ব ইজতেমা ময়দানে সমবেত হয়েছেন।

বাংলাদেশের মাওলানা মোশারফ হোসেন এবার বয়ান করবেন। বাদ মাগরিব শুরু হবে মূল বয়ান।

এবারও দুই দফায় অনুষ্ঠিত হচ্ছে বিশ্ব ইজতেমা। প্রথম দফা ১২ জানুয়ারি থেকে ১৪ জানুয়ারি এবং দ্বিতীয় দফা ১৯ জানুয়ারি থেকে ২১জানুয়ারি চলবে। দুই দফারই শেষ দিন অনুষ্ঠিত হবে আখেরি মোনাজাত। তবে এবার আখেরি মোনাজাত কে পরিচালনা করবেন তা এখনও নির্ধারিত হয়নি। গত কয়েক বছর ধরে ভারতের মাওলানা সাদ বিশ্ব ইজতেমায় বয়ান ছাড়াও আখেরি মোনাজাত পরিচালনা করে আসছেন। কিন্তু এবার তাকে নিয়ে নানা বিতর্ক সৃষ্টি হওয়ায় বিশ্ব ইজতেমায় বয়ান ও মোনাজাত পরিচালনা কে করবেন এ নিয়ে অনেকটা অনিশ্চয়তা দেখা দিয়েছে।

তাবলিগ জামাতের মুরুব্বি ড. মো. রফিকুল ইসলাম জানান, বুধবার দুপুরে মাওলানা সাদ বিশ্ব ইজতেমায় যোগ দেয়ার জন্য বিমানে করে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করেন। কিন্তু তাবলিগ জামাতের হেফাজতপন্থি অংশ তাকে বিশ্ব ইজতেমায় যোগদানে বাধা দিতে বিমানবন্দর এলাকায় অবস্থান নেয় এবং সাদবিরোধী স্লোগান দেয়। পরে পুলিশ সাদকে বিমানবন্দর থেকে স্কট দিয়ে ঢাকার কাকরাইল মসজিদে নিয়ে যায়। এসময় সাদ বিরোধীদের একাংশ কাকরাইলের দিকে এবং অপর অংশ বিশ্ব ইজতেমার ময়দানের দিকে রওয়ানা হন। কাকরাইল মসজিদে যাতে কোনো অপ্রীতিকর ঘটনা ঘটতে না পারে সেজন্য পুলিশ ওই মসজিদের প্রধান ফটকসহ আশপাশের এলাকায় কড়া নিরাপত্তার ব্যবস্থা করেছে। বিমানবন্দর থেকে মাওলানা সাদের টঙ্গীর বিশ্ব ইজতেমায় যাওয়ার কথা ছিল।

ইজতেমা মাঠের মুরুব্বি প্রকৌশলী গিয়াস উদ্দিন বলেন, টঙ্গীতে অনুষ্ঠেয় বিশ্ব ইজতেমায় দুই পর্বে ৩২ জেলার মুসুল্লিরা অংশ নেবেন। প্রথম ধাপে ১৬ জেলা এবং দ্বিতীয় দফায় ১৬ জেলার মুসুল্লিরা বিশ্ব ইজতেমায় অংশ নিচ্ছেন। এর মধ্যে ঢাকা জেলার মুসুল্লিরা দুই দফায়ই অংশ নেবেন। বাকি ৩২ জেলার মুসুল্লিরা (এবছর) নিজ নিজ জেলায় আঞ্চলিক ইজতেমায় অংশ নেবেন।

জেবি/জেএইচ

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ক্রেতা সংকটে বাণিজ্য মেলার সময় বাড়ানোর দাবি
ইজতেমায় আসা মালয়েশিয়ার নাগরিকের মৃত্যু
আখেরি মোনাজাত শেষ, ফিরতি পথে মুসল্লিদের ঢল
ইজতেমায় আখেরি মোনাজাতে লাখো মুসল্লি
X
Fresh