• ঢাকা শনিবার, ২২ সেপ্টেম্বর ২০১৮, ৭ আশ্বিন ১৪২৫

লাউয়াছড়ায় বিরল প্রজাতির ব্যাম্বু ট্রিনকেট সাপ অবমুক্ত

চৌধুরী ভাস্কর হোম
|  ১০ জানুয়ারি ২০১৮, ১৮:২৫ | আপডেট : ১০ জানুয়ারি ২০১৮, ১৮:৩৮
ব্যাম্বু ট্রিনকেট স্নেক বাংলাদেশ তথা বিশ্বে বিরল প্রজাতির একটি সাপ। বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনের উদ্যোগে এটি ফিরে পেলো নতুন জীবন। লাউয়াছড়া জাতীয় উদ্যানের জানকিছড়া নামক স্থানে বিরল প্রজাতির ব্যাম্বু ট্রিনকেট স্নেক (Bamboo Trinket Snakes) ও একটি ছোট গন্ধগকূল অবমুক্ত করা হয়েছে। সম্প্রতি এ সাপ অবমুক্ত করা হয়।

শ্রীমঙ্গল বন্যপ্রাণী ফাউন্ডেশনের পরিচালক সজল জানান, গত ৩১ ডিসেম্বর রাতে শ্রীমঙ্গল উপজেলার জাগছড়া চা বাগানের ফাঁড়ি বাগান গিলাছড়া চা বাগান এলাকায় চা শ্রমিকদের হাতে ব্যাম্বু ট্রিনকেট সাপটি ধরা পড়ে। পরে স্থানীয়দের কাছ থেকে খবর পেয়ে সেদিন রাতেই বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনের লোকজন সাপটিকে শ্রমিকদের কাছ থেকে উদ্ধার করে নিয়ে আসেন।

অপরদিকে, শ্রীমঙ্গল সহকারী বন সংরক্ষক তবিবুর রহমান জানান, অবমুক্ত করা আরেকটি গন্ধগকূল গত বুধবার রাত ১২টার দিকে কমলগঞ্জের বালিগাও চা বাগান থেকে উদ্ধার করে বন বিভাগ। পরে লাউয়াছড়া রেসকিউ সেন্টারে রেখে লাউয়াছড়ায় অবমুক্ত করা হয়েছে।

এ দুটি প্রাণী অবমুক্তকালে উপস্থিত ছিলেন জাহাঙ্গীর নগর বিশ্ববিদ্যালয়ের প্রাণী বিদ্যা বিভাগের প্রফেসর ড. কামরুল হোসেন ও ডা. মনিরুল এইচ খান, সিলেট বিভাগীয় বন কর্মকর্তা মিহির কান্তি দো, শ্রীমঙ্গল সহকারী বন সংরক্ষক (বন্যপ্রাণী) তবিবুর রহমান, বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনের চেয়ারম্যান সিতেশ রঞ্জন দেব, সিলেট বিভাগের সাবেক স্বাস্থ্য পরিচালক ও বিশিষ্ট সমাজ সেবক ডা. হরিপদ রায়, ইঞ্জিনিয়ার গৌতম কুমার দেব, বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনের পরিচালক সজল দেবসহ প্রিন্ট ও ইলেকট্রনিক্স মিডিয়ার সাংবাদিকরা।

 

জেএইচ

আরও পড়ুন

 

 

 

 

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়