• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

তাপমাত্রা নেমেছে ৫ ডিগ্রিতে

আরটিভি অনলাইন

  ০৭ জানুয়ারি ২০১৮, ১০:১৩

পৌষের দ্বিতীয়ার্ধে এসে সারাদেশের উপর দিয়ে বয়ে যাওয়া শৈত্যপ্রবাহ অব্যাহত রয়েছে। রাজশাহী ও চুয়াডাঙ্গায় তাপমাত্রা ৫ ডিগ্রিতে নেমে এসেছে।

আবহাওয়া অধিদপ্তর বলেছে, টাঙ্গাইল, ফরিদপুর, গোপালগঞ্জ ও শ্রীমঙ্গল অঞ্চলসহ খুলনা, রংপুর ও রাজশাহী বিভাগের উপর দিয়ে বয়ে যাওয়া শৈত্যপ্রবাহ অব্যাহত থাকতে পারে। দিনের তাপমাত্রা অপরিবর্তিত থাকলেও কমবে রাতের তাপমাত্রা।

রোববার ভোর ৬টায় রাজশাহীতে সর্বনিন্ম তাপমাত্রা রেকর্ড করা হয় ৫ দশমিক ৩ ডিগ্রী সেলসিয়াস। যা দেশের সর্বনিন্ম তাপমাত্রা।

রাজশাহী আবহাওয়া অফিসের কর্মকর্তা আশরাফুল ইসলাম জানান, রাজশাহীতে সপ্তাহ জুড়েই তাপমাত্রা কমছে। যা আরো ২দিন অব্যাহত থাকবে। গতকাল শনিবার রাজশাহীতে দেশের সর্বনিন্ম তাপমাত্রা ছিল ৫ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। এর আগে শুক্রবার রাজশাহীতে সর্বনিন্ম তাপমাত্রা রেকর্ড করা হয় ৮ দশমিক ৬ ডিগ্রী সেলসিয়াস।

সকাল থেকে হিমেল হাওয়ার কারণে শীতের তীব্রতা রয়েছে। এতে কাঁপছে উত্তরের জনপদ। বিশেষ করে ভাসমান ও ছিন্নমূল মানুষগুলোর পড়েছেন চরম দুর্ভোগে। তীব্র শীত থেকে রক্ষা পেতে সকালে পথের ধারে খড়-কুটায় আগুন জ্বালিয়ে শীত নিবারণ করতে দেখা গেছে অনেককে।

এদিকে তীব্র শীতে কাঁপছে চুয়াডাঙ্গা। গেলো তিনদিন ধরে এ এলাকায় চলছে তীব্র শৈত্য প্রবাহ। শনিবার চুয়াডাঙ্গায় সর্বনিম্ন তাপমাত্রা ৫ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়। আজ রোববারও তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৫ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস।

বেলা বাড়ার সঙ্গে সঙ্গে সূর্যের দেখা মিললেও শৈত্য প্রবাহ ও হিমেল হাওয়ায় একেবারেই বিপর্যস্ত এ এলাকার সাধারণ মানুষ। শীত ও ঠাণ্ডায় ব্যাহত হচ্ছে চুয়াডাঙ্গার সাধারণ মানুষের স্বাভাবিক জীবনযাত্রা। বিপাকে পড়ছে খেটে খাওয়া মানুষ।

এর আগে রোববার সন্ধ্যা ৬টা পর্যন্ত আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে ঢাকাসহ সারাদেশে মৃদু থেকে মাঝারি ধরনের শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে।

পূর্বাভাসে বলা হয়, ৪৮ ঘণ্টায় (২ দিন) আবহাওয়ার অবস্থা সামান্য পরিবর্তন হলেও আগামী ৫ দিন তেমন কোনো পরিবর্তনের সম্ভাবনা নেই। শৈত্যপ্রবাহ ছাড়াও দেশের আকাশ অস্থায়ীভাবে আংশিক মেঘলাসহ আবহাওয়া শুষ্ক থাকতে পারে। এ সময়ে রাতের তাপমাত্রা সামান্য হ্রাস ও দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

গতকাল (শনিবার) দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল টেকনাফ ২৬.২ ডিগ্রি সেলসিয়াস ও সর্বনিম্ন তাপমাত্রা ছিল রাজশাহী ও চুয়াডাঙ্গায় ৫.৮ ডিগ্রি সেলসিয়াস। আজ (রোববার) সূর্যোদয় হবে ৬টা ৪৩ মিনিটে ও সূর্যাস্ত ৫টা ২৬ মিনিটে।

এসএস

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
তীব্র তাপপ্রবাহ, সতর্ক থাকতে মাইকিং
চুয়াডাঙ্গায় তীব্র তাপদাহ, হিট এলার্ট জারি
চুয়াডাঙ্গায় মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা ৪০ দশমিক ৭ ডিগ্রি
রাবির নতুন জনসংযোগ প্রশাসক প্রণব কুমার পাণ্ডে
X
Fresh