• ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
logo

মধু বিক্রেতার ছদ্মবেশে জঙ্গি সাঈদ

বগুড়া প্রতিনিধি

  ৩০ ডিসেম্বর ২০১৭, ২০:৪৭

বগুড়ায় নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন মৃত্যুদণ্ডপ্রাপ্ত জেএমবির দক্ষিণাঞ্চলের প্রধান সাঈদকে গ্রেপ্তার করেছে গোয়েন্দা পুলিশ। ভারতের তালিকায় মোস্ট ওয়ান্টেড সাঈদ মধু বিক্রেতার ছদ্মবেশে বিভিন্ন জায়গা জঙ্গি কার্যক্রম চালিয়ে আসছিলেন বলে জানিয়েছে পুলিশ।

শুক্রবার রাতে গোয়েন্দা পুলিশ নন্দীগ্রাম উপজেলার ওমর হাটের বগুড়া-নাটোর মহাসড়ক থেকে তাকে গ্রেপ্তার করে।

গ্রেপ্তারের সময় তার কাছে ৯ এমএম ক্যালিবারের একটি বিদেশি পিস্তল, একটি ম্যাগাজিন, ৩ রাউন্ড গুলি, ৭.৬৫ ক্যালিবার পিস্তলের ৫ রাউন্ড গুলি, একটি মিলিটারি নাইফ (বার্মিজ চাকু) ও রেজিস্ট্রেশনবিহীন একটি মোটরবাইক পাওয়া গেছে।

শনিবার দুপুরে বগুড়া পুলিশ সুপার কার্যালয়ে আয়োজিত সম্মেলনে পুলিশ সুপার মো. আসাদুজ্জামান বলেন, আবু সাঈদ বিভিন্ন সময় বিভিন্ন নাম ব্যবহার করত। সে যে নামগুলো ব্যবহার করত তার মধ্যে আবদুল করিম, তৈয়ব, তালহা শেখ, শ্যামল শেখ, হোসাইন, সাজিদ, ডেঞ্জার, সাকিল, মোখলেস, শফিক।

তিনি জানান, আবু সাঈদ কুষ্টিয়া জেলার কুমারখালী উপজেলার চর চাঁদপুর গ্রামের শহীদুল্লাহ শেখের ছেলে। ২০০৫ সালে সারা দেশের মত নওগাঁয় সিরিজ বোমা হামলা মামলার রায়ে তার মৃত্যুদণ্ডাদেশ হয়েছিল। এরপর তিনি ভারতে পালিয়ে যান।

তার পারিবারিক নাম আবু সাঈদ হলেও জেএমবিতে তিনি ডেঞ্জার ও ভারতে শ্যামল শেখ নামে পরিচিত ছিলেন।

পুলিশ জানায়, বাংলাদেশে ফাঁসির রায় হবার পর তিনি ভারতে পালিয়ে গিয়ে মুর্শিদাবাদ জেলার জেএমবি সদস্য ইয়াদুলের মেয়েকে বিয়ে করেন। এরপর সাঈদ মধু বিক্রেতার ছদ্মাবেশে জঙ্গি কার্যক্রম চালিয়ে আসছিলেন।

২০১৪ সালে ২ অক্টোবর বর্ধমানের খাগড়াগড়ে একটি বাড়িতে বোমা বিস্ফোরণের সঙ্গে তিনি জড়িত ছিলেন। এ ঘটনায় বর্ধমান থানায় তার বিরুদ্ধে মামলা হয় এবং তদন্তকারী কর্মকর্তা আদালতে চার্জশিট দাখিল করেন। খাগড়াগড়ে বোমা বিস্ফোরণের পর কলকাতা ন্যাশনাল ইনভেস্টিগেশন এজেন্সি আবু সাঈদ ওরফে শ্যামল শেখ ওরফে তালহা শেখকে ধরিয়ে দেবার জন্য ১০ লাখ রুপি পুরস্কার ঘোষণা করে।

এদিকে আবু সাঈদকে তিন দিন পুলিশ হেফাজতে রেখে জিজ্ঞাসাবাদের (রিমান্ড) অনুমতি দিয়েছেন আদালত।

শনিবার বিকেলে তাকে নন্দীগ্রাম থানায় দায়ের করা সন্ত্রাস দমন আইনের একটি মামলায় বগুড়ার সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে হাজির করে ১০ দিনের রিমান্ড আবেদন করেন মামলার তদন্তকারী কর্মকর্তা জেলা গোয়েন্দা পুলিশের উপ-পরিদর্শক (এসআই) শাহীন কাদির। আদালতের বিচারক বগুড়ার সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আবু রায়হান শুনানি শেষে তিন দিনের রিমান্ড মঞ্জুর করেন।

জেবি/পি

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
রাজশাহীতে বৃষ্টির জন্য ইসতিসকার নামাজ আদায়
জানাজা শেষে ফেরার পথে সড়কে মা-ছেলের মৃত্যু 
রাজশাহীতে বৃষ্টির জন্য ইসতিসকার নামাজ আদায়
পদ্মায় গোসলে নেমে ৩ কিশোরের মৃত্যু
X
Fresh