• ঢাকা বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
logo

ঝিনাইদহে ঐতিহ্যবাহী লাঠি খেলা

ঝিনাইদহ প্রতিনিধি

  ১৭ ডিসেম্বর ২০১৭, ২২:০৩

মহান মুক্তিযুদ্ধের বীর শহীদদের প্রতি বিনম্র শ্রদ্ধা আর বিজয়ের আনন্দে ঝিনাইদহের কালীগঞ্জে অনুষ্ঠিত হয়েছে গ্রাম-বাংলার ঐতিহ্যবাহী লাঠি খেলা।

আজ রোববার বিকেলে ঝিনাইদহের কালীগঞ্জ উপজেলার স্থানীয় স্বেচ্ছাসেবী সংগঠন উন্নয়ন ফোরামের উদ্যোগে কোলাবাজার ইউনাইটেড মাধ্যমিক বিদ্যালয়ে দিনব্যাপী এ লাঠি খেলা অনুষ্ঠিত হয়।

এ প্রতিযোগিতায় ৭টি দল অংশ নেয়। অংশ নেওয়া দলগুলো হলো, গোয়ালখালী গ্রামের লোকমান সর্দারের দল, রামচন্দ্রপুর গ্রামের নোয়ারব আলী সর্দারের দল, মাড়ন্দী গ্রামের কাওসার সর্দারের দল, বনখিদ্দা গ্রামের দলিল উদ্দিন সর্দারের দল, ধনঞ্জয়পুর জর্দারপাড়ার আজিবার সর্দারের দল, খড়াশিং গ্রামের আলফাজ সর্দারের দল, খড়িকাডাঙ্গা গ্রামের নুরালী মেম্বারের দল।

লাঠি খেলা দেখতে দুরদূরান্ত থেকে কয়েকহাজার দর্শক হাজির হন। হাজার হাজার দর্শক মাঠে উপস্থিত থেকে উপভোগ করেন এই খেলা। খেলোয়াড়দের নানা শারীরিক কসরত দেখে মুগ্ধ হন তারা।

নারী-পুরুষ, শিশু-বৃদ্ধ থেকে শুরু করে কয়েক হাজার দর্শক ভিড় করেন খেলা দেখতে। ঢোলের তালে তালে নেচে-গেয়ে নানা ধরনের শারীরিক কসরত প্রদর্শন করেন খেলোয়াড়রা, দেখান নানা খেলা। আর তা দেখে মুগ্ধ হন উপস্থিত দর্শক।

খেলোয়াড়রা জানান, এই খেলায় নেই কোন পারিশ্রমিক। শুধু অন্যকে আনন্দ দেওয়ার জন্যই খেলা করে বেড়ানো।

আয়োজকরা জানান, বিলুপ্তির হাত থেকে রক্ষার জন্যই এ লাঠি খেলা প্রতিযোগিতার আয়োজন।

মনোহরপুর গ্রামের বাপ্পারাজ বলেন, লাঠি খেলা দেখে খুব মজা পেয়েছি।

দামোদরপুর গ্রামের খেলোয়াড় রশিদ বলেন, খেলা দেখে মানুষ আনন্দ পায়। আর তাদের আনন্দ দেখে আমরাও আনন্দিত হই, তাই এ খেলা।

এ ব্যাপারে লাঠি খেলার আয়োজক কোলা ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান আয়ুব হোসেন বলেন, পরবর্তী প্রজন্মের কাছে পরিচিত করে দিতে ও অতীত ঐতিহ্যকে ধরে রাখতেই এ আয়োজন।

পি

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
X
Fresh