• ঢাকা শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
logo

লাঙলের ভোট ভাগ হওয়ায় সুবিধায় নৌকা

সিয়াম সারোয়ার জামিল

  ১১ ডিসেম্বর ২০১৭, ০৮:৩৬

ঘনিয়ে আসছে রংপুর সিটি করপোরেশন নির্বাচন, আর বদলে যাচ্ছে দৃশ্যপট। লাঙ্গলের ঘাঁটিতে জাতীয় পার্টির বিদ্রোহী প্রার্থী ও সাবেক রাষ্ট্রপতি হুসেইন মুহাম্মদ এরশাদের ভাতিজা হোসেন মকবুল শাহরিয়ারই সব হিসেব-নিকেশ পাল্টে দিয়েছেন। এতে করে পাটিগণিতের হিসেবে এগিয়ে গেছেন নৌকার প্রার্থী সরফুদ্দিন আহমেদ ঝন্টু। তাই জয়ের ব্যাপারে এখন অনেকটাই আশাবাদী ক্ষমতাসীন আওয়ামী লীগ।

আওয়ামী লীগ সূত্রগুলো বলছে, ক্ষমতাসীন সরকারের শেষের দিকে এমন একটা নির্বাচন নিয়ে পার্টির হাইকমান্ড খুবই সজাগ। যেকোনো মূল্যে নিজেদের প্রার্থী জেতাতে চান তারা। দলটির নীতি নির্ধারকদের হিসেবে শুরুতে জেতার সম্ভাবনা ফিফটি-ফিফটি থাকলেও এখন তারা নির্বাচনে জয়ের ব্যাপারে অনেকটাই আশাবাদী।

বিশ্লেষকরা বলছেন, রংপুরে প্রায় ২০ শতাংশ ভাসমান ভোটার রয়েছে। এগুলো নৌকার পক্ষে আনতে পারলে এবং বিভেদ ভুলে সবাই ভোটারদের দ্বারে দ্বারে নামলে ঝন্টুকে বিজয়ী করা কঠিন নয়। এ জন্য দলের হাইকমান্ড থেকে কেন্দ্রীয় যুগ্ম সাধারণ সম্পাদক জাহাঙ্গীর কবির নানক, সাংগঠনিক সম্পাদক বিএম মোজাম্মেলের নেতৃত্বে ২৭ সদস্যের সমন্বয় কমিটি করা হয়েছে।

দলটির সূত্রগুলো বলছে, ওই কমিটির নেতারা সবরকম কৌশল নিয়েই ভাবছেন। তারা রংপুরের ভোটারদের দ্বারে দ্বারে যাবার সিদ্ধান্ত নিয়েছেন। পাশাপাশি দলের অনৈক্য দূর করতে কাজ করবেন বলেও জানা গেছে।

এ বিষয়ে আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য কাজী জাফরউল্যাহ আরটিভি অনলাইনকে জানান, ঝন্টুর সময়কালে রংপুরে ব্যাপক উন্নতি ঘটেছে। জনগণ উন্নয়ন-অগ্রগতির ধারাবাহিকতা অব্যাহত রাখতে নৌকার প্রার্থীকেই বিজয়ী করবে।

তিনি জানান, শেষ কয়েকদিনের পর্যবেক্ষণে আওয়ামী প্রার্থী ঝন্টুই বিজয়ী হবেন বলেই মনে হচ্ছে তার।

ভোট বিশ্লেষকরা বলছেন, রংপুরে জনপ্রিয়তায় এক নম্বরে জাতীয় পার্টি, দুই নম্বরে আওয়ামী লীগ ও তিন নম্বরে রয়েছে বিএনপির প্রার্থী। কিন্তু জাপা মনোনীত মূল প্রার্থী মোস্তাফিজার রহমানের বিরোধিতা করে মাঠে নেমেছে জাপার আরেক প্রার্থী হোসেন মকবুল শাহরিয়ার। তিনি জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহাম্মদ এরশাদের ভাতিজা। সম্প্রতি তাকে পার্টি থেকে বহিষ্কারও করেছেন দলটির চেয়ারম্যান। তবুও নির্বাচন থেকে সরে দাঁড়াননি মকবুল।

এ অবস্থায় লাঙলের ভোট ভাগ হয়ে গেলে জয় পাবে নৌকা মার্কাই। এছাড়া ঝন্টুর সঙ্গে জাতীয় পার্টির একটি অংশের সখ্যতা আছে। তারা ঝন্টুকেই ভোট দেবার কথা রয়েছে।

এ প্রসঙ্গে জানতে চাইলে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহাবুবউল আলম হানিফ আরটিভি অনলাইনকে বলেন, রংপুরে লাঙ্গলের সেই যুগ আর নেই। ওদের ঘাঁটি নষ্ট হয়ে গেছে। সেদিক থেকে আওয়ামী লীগ অনেক এগিয়ে আছে।

তিনি বলেন, রংপুরে ব্যাপক উন্নয়ন হয়েছে। তাই জনগণ নৌকার প্রার্থী সরফুদ্দিন আহমেদ ঝন্টুকে বিজয়ী করে এই ধারাবাহিকতা অব্যাহত রাখতে চায়।

এসজে/এসএস

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
X
Fresh