• ঢাকা মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
logo

গোটা রংপুর বিভাগ অচল করে দেয়া হবে

রংপুর প্রতিনিধি

  ২৫ নভেম্বর ২০১৭, ১৪:৫২

দিনাজপুরের হাজী দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ছাত্র এবং মোটর শ্রমিকদের মধ্যে সংঘর্ষের জেরে দিনাজপুর জেলায় অনির্দিষ্টকালের পরিবহন ধর্মঘটের তৃতীয় দিন চলছে।

এদিকে বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষকদের বিরুদ্ধে মোটর শ্রমিক ও মালিক গ্রুপের দুটি মামলা দায়েরের পর বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ মোটর শ্রমিকদের বিরুদ্ধে একটি মামলা দায়ের করেছে। এ নিয়ে পরিস্থিতি আরো অবনতির দিকে যাচ্ছে।

দিনাজপুর মোটর শ্রমিক ইউনিয়ন ও সড়ক পরিবহন মালিক গ্রুপের নেতারা ঘোষণা দিয়েছেন রোববার থেকে তারা প্রয়োজনে গোটা রংপুর বিভাগে এই ধর্মঘট শুরু করবেন।

এ ব্যাপারে রংপুর বিভাগীয় পরিবহন নেতাদের সঙ্গে আলাপ-আলোচনাও চলছে বলে জানান দিনাজপুর মোটর পরিবহন শ্রমিক ইউনিয়নের সভাপতি মো. রফিক।

বুধবার রাত থেকে টানা তিনদিনের পরিবহন ধর্মঘটে সারাদেশ থেকে বিচ্ছিন্ন হয়ে পড়েছে উত্তরের জেলা দিনাজপুরের সড়ক পরিবহন ব্যবস্থা। অব্যাহত এই পরিবহন ধর্মঘটে বিপাকে পড়েছেন যাত্রীরা।

এর মধ্যেও জরুরি প্রয়োজনে কেউ কেউ বাধ্য হয়েই গন্তব্যস্থলে যাচ্ছেন বিকল্প ব্যবস্থায় অনেক দুর্ভোগের মধ্যে।

এদিকে দিনে দিনে পরিবহন ধর্মঘটের এই পরিস্থিতি আরো জটিল হয়ে উঠছে। এরইমধ্যে বাস-ট্রাকের পরিবহন ধর্মঘটের সঙ্গে একাত্মতা হয়েছে মাইক্রোবাস, পিকআপসহ অন্যান্য ছোট যানবাহনগুলোও।

দিনাজপুর জেলা প্রশাসক মীর খায়রুল আলম জানিয়েছেন, উদ্ভূত পরিস্থিতিতে দিনাজপুরের স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালককে প্রধান করে সাত সদস্য বিশিষ্ট একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে এবং পরিস্থিতি নিরসনে দুপক্ষের সঙ্গে আলাপ-আলোচনা চলছে। অচিরেই এই পরিস্থিতির নিরসন হবে বলে আশা করেন দিনাজপুর জেলা প্রশাসক মীর খায়রুল আলম।

তদন্ত কমিটির প্রধান ইমতিয়াজ হোসেন জানান, এরইমধ্যে তদন্ত কমিটির সদস্যরা কাজ শুরু করে দিয়েছেন। নির্ধারিত দিনের মধ্যেই তদন্ত কমিটি প্রতিবেদন দাখিল করবে বলে জানান তিনি।

এদিকে বিশ্ববিদ্যালয়ের ছাত্র ও শিক্ষকদের বিরুদ্ধে মোটর শ্রমিক ও মালিক গ্রুপের দুটি মামলা দায়েরের পর শুক্রবার রাতে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার প্রফেসর ড. সফিউল আলম দিনাজপুর মোটর পরিবহন শ্রমিক ইউনিয়নের সভাপতি মো. রফিক, সাধারণ সম্পাদক ফজলে রাব্বীসহ অজ্ঞাত ৫০ জনকে আসামি করে কোতোয়ালি থানায় একটি মামলা দায়ের করেন।

এর আগে বাস পোড়ানো ও শ্রমিকদের ওপর হামলার ঘটনায় গত বৃহস্পতিবার রাতে হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের প্রক্টর প্রফেসর খালিদ হোসেনসহ ১৫০ জনকে আসামি করে দিনাজপুর কোতোয়ালি থানায় দুটি পৃথক মামলা দায়ের করেছে দিনাজপুর মোটর পরিবহন শ্রমিক ইউনিয়ন ও সড়ক পরিবহন মালিক গ্রুপ।

প্রসঙ্গত, গত বুধবার রাতে হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (হাবিপ্রবি) একটি বাসকে সাইড দেয়াকে কেন্দ্র করে ছাত্রদের সঙ্গে মোটর পরিবহন শ্রমিকদের সংঘর্ষে কয়েকজন ছাত্রসহ শ্রমিক আহত হয়েছেন। এই ঘটনায় দুটি বাসে অগ্নিসংযোগসহ কয়েকটি গাড়ি ভাংচুর করেছে বিক্ষুব্ধ ছাত্ররা।

বাসে ভাংচুর ও অগ্নিসংযোগ এবং শ্রমিকদের ওপর হামলার প্রতিবাদে বুধবার রাতেই দিনাজপুর মোটর পরিবহন শ্রমিক ইউনিয়ন অনির্দিষ্টকালের এই পরিবহন ধর্মঘটের ডাক দেয়।

জেবি

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
X
Fresh