• ঢাকা শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
logo

জোড় ইজতেমা একদিন আগেই সমাপ্ত

মো. পলাশ প্রধান

  ২০ নভেম্বর ২০১৭, ২৩:৩৫

টঙ্গীর বিশ্ব ইজতেমা ময়দানে অনুষ্ঠিত পাঁচ দিনব্যাপী জোড় ইজতেমা অনিবার্য কারণবশত একদিন আগেই সোমবার বাদ আছর শেষ করা হয়েছে।

আগামীকাল মঙ্গলবার দুপুরে এ ইজতেমা শেষ হবার কথা ছিল।

প্রায় তিন লক্ষাধিক তাবলিগ অনুসারী মুসল্লি এ জোড় ইজতেমায় যোগ দিয়েছিলেন। কিন্তু একদিন আগে এ জোড় ইজতেমা সমাপ্তির ঘোষণায় সাধারণ মুসল্লিরা চরম বিপাকে পড়েন।

মুসল্লিরা সন্ধ্যার পর থেকে বাড়ি ফেরা শুরু করলে টঙ্গীর রাস্তায় রাস্তায় ব্যাপক ভিড় দেখা যায়।

ফলে ঢাকা-ময়মনসিংহ রোডে প্রচণ্ড যানজটের সৃষ্টি হয়।

জানা গেছে, ভারতের একজন শীর্ষ মুরুব্বীকে ইজতেমা ময়দানে আসতে বাধা দেবার কারণে দুইটি গ্রুপের মধ্যে গেলো কয়েক দিন ধরে গণ্ডগোল দেখা দেয়।

ওই মুরুব্বী সমর্থিত আলেমরা গেলো চারদিনেও ইজতেমা ময়দানে ঢুকতে পারেননি। তাদের সবাইকে কাকরাইল মসজিদে আটকে রাখা হয়। এ ঘটনায় দুটি গ্রুপের মধ্যে ব্যাপক উত্তেজনা দেখা দেয়।

এই অবস্থায় ইজতেমায় অংশ নেয়া সাধারণ মুসল্লিরাও দুইটি ভাগে বিভক্ত হয়ে পড়েন। এই পরিস্থিতিতে একদিন আগেই জোড় ইজতেমা সমাপ্ত করেন স্থানীয় মুরুব্বীরা ।

এ বিষয়ে গিয়াস উদ্দিন নামে একজন মুরুব্বী সোমবার রাতে আরটিভি অনলাইনকে জানান, অনিবার্য কারণবশত একদিন আগেই জোড় ইজতেমা শেষ করে দেয়া হয়েছে। এর বাইরে আর কোনো মন্তব্য করতে রাজি হননি তিনি।

ময়দানের দায়িত্বে থাকা একাধিক সূত্র জানিয়েছে, জোহরের নামাজের পর মূল মঞ্চের পাশে হঠাৎ করেই জরুরি বৈঠকে বসেন ইজতেমার শীর্ষস্থানীয় মুরুব্বীরা।

মাওলানা রবিউল হকের সভাপতিত্বে এ বৈঠক অনুষ্ঠিত হয়। সেখানেই সিদ্ধান্ত হয় বাদ মাগরিব ইজতেমা সমাপ্ত ঘোষণা করা হবে।

টঙ্গী ইজতেমা ময়দান পরিচালনা কমিটির সদস্য মাহফুজুল হান্নান আরটিভি অনলাইনকে বলেন, আমাদের শীর্ষ মুরুব্বী ও কাকরাইল মসজিদের ইমাম মাওলানা জোবায়ের অসুস্থ হয়ে পড়েছেন। দুইদিন ধরে তিনি কানের ব্যথায় ভুগছেন। এ কারণে জরুরি বৈঠক করে একদিন আগে ইজতেমা সমাপ্ত করে দেয়া হয়েছে।

কোন্দলের অভিযোগ অস্বীকার করে তিনি বলেন, ইজতেমার শীর্ষস্থানীয় মুরুব্বীদের মধ্যে অভ্যন্তরীণ কোনো কোন্দল নেই।

প্রসঙ্গত, আগামী ১২ জানুয়ারি শুরু হবে ২০১৮ সালের বিশ্ব ইজতেমার প্রথম পর্ব। প্রথম পর্ব শেষে চারদিন বিরতি দিয়ে ১৯ জানুয়ারি শুরু হবে দ্বিতীয় পর্ব । এরপর ২১ জানুয়ারি আখেরি মোনাজাতের মধ্যদিয়ে বিশ্ব ইজতেমার সমাপ্তি ঘটবে।

জেবি

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
X
Fresh