• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

সবাই ভুলে গেছে প্রথম রেলস্টেশনকে

আরটিভি অনলাইন ডেস্ক

  ১৫ নভেম্বর ২০১৭, ১৭:৩১

দেশের প্রথম রেলস্টেশন কুষ্টিয়ার জগতি স্টেশনের ১৫৫ বছর পূর্তি আজ। ১৮৬২ সালের ১৫ নভেম্বর রানাঘাট থেকে কুষ্টিয়ার জগতি পর্যন্ত প্রথম রেলপথ চালু করা হয়।

এক সময়ের জমজমাট সেই জগতি স্টেশনের এখন আর আগের মতো জৌলুস নেই। রাতে মাথার ওপর চকচক করে এখন আর বাতি জ্বলতে দেখা যায় না।

এক সময় লোহার ঘণ্টা আর গার্ডের হুইসেল বাজত নিয়মিত। গাড়ি থেকে মাল ওঠানো-নামানোয় ব্যস্ত থাকতেন কুলি সর্দারেরা। এসবই আজ ইতিহাস। এখন আর আগের মতো কিছুই হয় না। অযত্ন-অবহেলায় জরাজীর্ণ হয়ে আছে দেশের প্রথম রেলস্টেশনটি।

রেলওয়ের কার্যক্রম শুরু হয় ব্রিটিশ শাসনামলে ১৮৬২ সালে। প্রথম দিকে শুধু অর্থনৈতিক কাজের জন্য রেলপথ চালু করা হয়। ইস্টার্ন বেঙ্গল রেলওয়ে নামের একটি প্রতিষ্ঠান প্রথম এ অঞ্চলে রেলপথ স্থাপন করে। প্রতিষ্ঠানটি ১৮৬২ সালের ২৯ সেপ্টেম্বর কলকাতা থেকে রানাঘাট এবং ওই বছরের ১৫ নভেম্বর রানাঘাট থেকে কুষ্টিয়ার জগতি পর্যন্ত রেলপথ চালু করে। জরাজীর্ণ এই রেলস্টেশন এখন শুধুই ইতিহাস।

লাল ইটের খাঁড়া স্টেশন ভবনটি নীরবে দাঁড়িয়ে আছে। ইটের রং ফিকে হয়ে গেছে। ফাটল ধরেছে তার গায়ে। আশপাশে ও ছাদ ঘাস আর ছোট ছোট আগাছায় ভরে গেছে। ঘরের ভেতরে সেই আমলের কিছু আসবাবপত্র জরাজীর্ণভাবে পড়ে আছে। রয়েছে বেশ কয়েকটি অকেজো টেলিফোন। রাতের বেলায় ট্রেনের সংকেত নেওয়ার লোহার বাতিগুলোয় ধুলোর আস্তর পড়ে গেছে। এসব আর ব্যবহার করা হয় না।

আগে এই স্টেশনে ১৫ থেকে ২০ কর্মচারী থাকলেও বর্তমানে এই রেলস্টেশন তিনজন কর্মচারী দেখাশোনা করেন। তাদের একজন আবদুস সালাম। তিনি বলেন, কালের বিবর্তনে দেশের অনেক রেলস্টেশনের অবকাঠামোর উন্নয়ন হয়েছে। কিন্তু দেশের প্রথম রেলস্টেশন জগতির কোনো উন্নতি হয়নি। আগের মতো ট্রেনও এখানে থামে না। বিদ্যুৎ নেই, বাতি নেই। সন্ধ্যার পরপরই ভুতুড়ে পরিবেশ হয়ে যায়।

জগতি গ্রামের বৃদ্ধ জিয়া উদ্দীন বলেন, স্টেশনে ফুলের বাগান ছিল। ছিল স্টাফ কোয়ার্টার। সব সময় ১৩ থেকে ১৪ জন কর্মকর্তা কর্মচারী থাকতেন। একসময় এই স্টেশনে প্রচুর মাল ওঠানো-নামানো হতো। পান থেকে শুরু করে ধান, সার সব মালামাল ট্রেনে করে আসত।

তিনি বলেন, রেলস্টেশনের পাশেই দুটি সুউচ্চ পানির টাওয়ার ট্যাংক রয়েছে। তৎকালীন সময়ে কয়লার ইঞ্জিনে পানি দেওয়া হতো। এগুলোও নষ্ট হয়ে হারিয়ে যাচ্ছে। দুই থেকে পাঁচ পয়সা ভাড়া দিয়ে ট্রেনে চলাচল করতাম।

এমকে

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
রেলস্টেশনে বসেছে ভেন্ডিং মেশিন, যাত্রীরাই কাটবে নিজের টিকিট
আখাউড়া রেলস্টেশন থেকে অজ্ঞাত মরদেহ উদ্ধার 
তেজগাঁও রেলস্টেশনে পড়ে ছিলেন কিংবদন্তি ফুটবলার মহসিন
ঢাকার সঙ্গে উত্তরবঙ্গের রেল যোগা‌যোগ স্বাভাবিক
X
Fresh