close
ঢাকা, মঙ্গলবার, ২১ নভেম্বর ২০১৭ | ০৭ অগ্রহায়ণ ১৪২৪

যাত্রা শুরু করতে যাচ্ছে খুলনা-কলকাতা ট্রেন ‘বন্ধন এক্সপ্রেস’

খুলনা প্রতিনিধি
|  ১২ নভেম্বর ২০১৭, ১২:৩৪ | আপডেট : ১২ নভেম্বর ২০১৭, ১৫:২৫
অবশেষে যাত্রা শুরু করতে যাচ্ছে খুলনা-কলকাতা সরাসরি ট্রেন ‘বন্ধন এক্সপ্রেস’। গেলো নয় নভেম্বর শুভেচ্ছা যাত্রা উপলক্ষে ট্রেনটি খুলনা ঘুরে গেছে।

আগামী ১৬ নভেম্বর বেলা ১২টায় ট্রেনটি খুলনা রেল স্টেশন থেকে যাত্রী নিয়ে দুপুর ১টা ২০ মিনিটে কলকাতার উদ্দেশ্যে রওয়ানা করবে।

খুলনা বাংলাদেশ রেলওয়ে স্টেশন মাস্টার মানিক চন্দ্র সরকার জানান, বন্ধন এক্সপ্রেসে ১০টি কোচ থাকবে। এর মধ্যে ইঞ্জিন ও পাওয়ারকার থাকবে দুইটিতে। বাকি আটটি কোচে ৪৫৬টি আসনের ব্যবস্থা আছে। এর মধ্যে এসি সিট (কেবিন) ১৪৪টি এবং ৩১২টি এসি চেয়ার।

১৭৫ কিলোমিটার এই রেলপথের যাত্রী ভাড়া নির্ধারণ করা হয়েছে ১০ ডলার ও ১৫ ডলার। এসি সিট (১৫ ডলার) ১ হাজার ৩১১ টাকা। এরসঙ্গে ভ্যাট ১৮৯ টাকা এবং ট্রাভেল ট্যাক্স ৫০০ টাকাসহ মোট ভাড়া ২ হাজার টাকা।

আর এসি চেয়ার কোচের ভাড়া ধরা হয়েছে (১০ ডলার) ৮৭৪ টাকা। সঙ্গে যোগ হবে ভ্যাট ১২৬ টাকা ও ট্রাভেল ট্যাক্স ৫০০ টাকা। সর্বমোট ১ হাজার ৫০০ টাকা।

প্রতি বৃহস্পতিবার ট্রেনটি এ রুটে কলকাতার উদ্দেশ্যে রওয়ানা করবে। এরইমধ্যে ট্রেনের টিকিট বিক্রিও শুরু হয়ে গেছে।

‘বন্ধন এক্সপ্রেস’বেনাপোল ইমিগ্রেশন-কাস্টমস পার হয়ে খুলনায় এসে পৌঁছাবে দুপুর ১২টায়। এরপর এক ঘণ্টা ২০ মিনিট বিরতির পর খুলনা থেকে যাত্রী নিয়ে কলকাতার উদ্দেশ্যে যাত্রা করবে দুপুর ১টা ২০ মিনিটে। কলকাতা স্টেশনে পৌঁছাবে ৬টা ১০ মিনিটে।

দীর্ঘদিনের অপেক্ষার পর খুলনা-কলকাতা রুটে ট্রেন চলাচল শুরু হওয়ায় খুশি এ অঞ্চলের মানুষ। তবে টিকিটের দাম কিছুটা বেশি বলছেন যাত্রীরা।

এ বিষয়ে পশ্চিমাঞ্চলের বাংলাদেশ রেলওয়ের জিএম মো. খায়রুল আলম জানান, আন্তর্জাতিক মান বিবেচনায় ট্রেনের ভাড়া নির্ধারণ করা হয়েছে।

খুলনা-কলকাতা মৈত্রী ট্রেন চালুর মধ্য দিয়ে দুই বাংলার মানুষের বন্ধন দৃঢ় হওয়ার পাশাপাশি ব্যবসা-বাণিজ্য আরো প্রসারিত হবে এমনটাই প্রত্যাশা করছে খুলনাবাসী। 

 

আরকে/জেবি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়