• ঢাকা বৃহস্পতিবার, ২০ সেপ্টেম্বর ২০১৮, ৫ আশ্বিন ১৪২৫

রোহিঙ্গাদের জন্য ব্যাহত হচ্ছে স্থানীয়দের শিক্ষা কার্যক্রম

কক্সবাজার প্রতিনিধি
|  ১১ নভেম্বর ২০১৭, ১৩:৫২ | আপডেট : ১১ নভেম্বর ২০১৭, ১৪:০৩
লাখ লাখ রোহিঙ্গার আগমনে কক্সবাজারের উখিয়া ও টেকনাফে ব্যাহত হচ্ছে সার্বিক শিক্ষা কার্যক্রম। রোহিঙ্গাদের সেবা দিতে গিয়ে ব্যবহার করা হচ্ছে শিক্ষা প্রতিষ্ঠান ও ইউনিয়ন পরিষদের ভবনগুলো। এ সব শিক্ষা প্রতিষ্ঠানগুলো দুই মাস ধরে বন্ধ থাকায় সেখানে কোনো ক্লাস কিংবা পরীক্ষা হচ্ছে না। এ অবস্থায় লেখাপড়ায় পিছিয়ে পড়ছে দুই উপজেলার বিপুলসংখ্যক শিক্ষার্থী।

কক্সবাজারের উখিয়া ও টেকনাফে পালিয়ে আসা লাখ লাখ রোহিঙ্গাকে মানবিক কারণে আশ্রয় দেয়ার পাশাপাশি তাদের মৌলিক চাহিদা পূরণে কাজ করছে সরকার। এ সব রোহিঙ্গাদের সেবা দিতে গিয়ে ব্যবহার করা হচ্ছে স্থানীয় শিক্ষা প্রতিষ্ঠানের কক্ষ ও ইউনিয়ন পরিষদের ভবনগুলো।

সাময়িক ব্যবস্থা হিসেবে ভবনগুলো নেয়া হলেও দুই মাস ধরে বন্ধ আছে শিক্ষা প্রতিষ্ঠানগুলো।  আর এতে করে উখিয়া ও টেকনাফ উপজেলার ছাত্র-ছাত্রীসহ তাদের অভিভাবকরা দু’চোখে অন্ধকার দেখছেন। তারা জানেন না কবে চালু হবে স্কুলগুলো।

অন্যদিকে এসব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকায় সার্বিকভাবে ব্যাহত হচ্ছে শিক্ষা কার্যক্রম। ফলে সেখানে পাবলিক পরীক্ষা নেয়ার ক্ষেত্রেও হিমশিম খেতে হচ্ছে কর্তৃপক্ষকে।

একাধিক ইউনিয়ন পরিষদ ভবন রোহিঙ্গাদের ব্যবহার করতে দেয়ায় স্থানীয়দের প্রয়োজনীয় সেবা দিতে গিয়ে সমস্যায় পড়তে হচ্ছে জনপ্রতিনিধিদের।

 এ অবস্থায় রোহিঙ্গাদের সেবাদানের পাশাপাশি স্থানীয়দের নানা সমস্যার বিষয়গুলো নজরে নিতে কর্তৃপক্ষের কাছে জোর দাবি জানান এই দুই উপজেলার বাসিন্দারা।

 

আরকে/জেবি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়