• ঢাকা বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
logo

খেলার মাঠে মেলা

চট্টগ্রামে শুরু হচ্ছে উইমেন এক্সপো

সরোয়ার আমিন বাবু

  ০১ নভেম্বর ২০১৭, ১৯:০৮

দেশজুড়ে খেলার মাঠে মেলার তাণ্ডব যেন থামছেই না। বর্ষা শেষে শিশু কিশোররা খেলতে মাঠে নামবে, হৈ হুল্লোড় করবে- সে দৃশ্য যেন হারিয়ে যাচ্ছে মেলা নামক বাণিজ্যের বেসাতিতে। কেনাবেচা আর বিকিকিনিতে যেন জীবন পার। ক্রমেই যেন গ্রাস করছে খেলার সার্বজনীন আবেদনকে।

চট্টগ্রাম নগরীর সবচে বড় খেলার মাঠ পলোগ্রাউন্ডে ২ নভেম্বর শুরু হতে যাচ্ছে ১১ বারের মতো ইন্টারন্যাশনাল উইমেন এক্সপো নামে নারী উদ্যোক্তাদের বাণিজ্য মেলা। প্রতিবারের মতো চিটাগাং উইমেন চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাট্রিজ আয়োজিত এই মেলায় থাকছে নারী উদ্যোক্তা, শিল্পপতি ও ব্যবসায়ীদের উৎপাদিত বিভিন্ন পণ্যসামগ্রী।

মঙ্গলবার বিকেলে হোটেল আগ্রাবাদ কমিউনিটি হলে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে মেলার বিভিন্ন বিষয় তুলে ধরেন উইমেন চেম্বারের প্রেসিডেন্ট মনোয়ারা হাকিম আলী।

লিখিত বক্তব্যে তিনি বলেন, একাদশ বারের মতো আয়োজিত এ মেলায় ছোট-বড় মিলিয়ে প্রায় সাড়ে ৩শ’ স্টল এবং পনেরটি প্যাভেলিয়ন থাকবে। মেলায় নারী উদ্যোক্তাদের স্বল্প ফি’তে অংশগ্রহণের সুযোগ দেওয়া হয়েছে। মেলার সার্বিক নিরাপত্তা নিশ্চিত করার জন্য অস্থায়ী পুলিশ ক্যাম্প, সিসিটিভি ক্যামেরা ও বেসরকারি নিরাপত্তারক্ষী ফায়ার সার্ভিসসহ র্যা ব সদস্যরা টহল দেবেন।

এবছর মেলায় ইরান, ভারত, থাইল্যান্ডের উদ্যোক্তারা অংশ নেওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন জানিয়ে তিনি আরও বলেন, ‘এবারের মেলায় অংশ নেওয়ার জন্য আমরা বাইরের কয়েকটি দেশের উদ্যোক্তাদের আমন্ত্রণ জানিয়েছিলাম। এর মধ্যে ইরান, ভারত ও থাইল্যান্ডের উদ্যোক্তারা অংশগ্রহণের বিষয়টি নিশ্চিত করেছেন। পাকিস্তানের উদ্যোক্তারা এর আগে এসেছেন। তাদের ব্যাপারে এবার আমরা ওইভাবে আগ্রহ দেখায়নি। তারা এখানে পণ্য বিক্রিকেই বেশি অগ্রাধিকার দেয়।

সংবাদ সম্মেলনে জানানো হয়, দর্শক ও অংশগ্রহণকারীদের কাছে মেলার কার্যক্রমকে অর্থবহ ও আকর্ষণীয় করে তুলতে এবার বেশ কিছু নতুন বিষয় সংযোজন করা হয়েছে। এর মধ্যে ২১-২৫ নভেম্বর ‘চতুর্থ এসএমই ব্যাংকিং ম্যাচ-মেকিং ফেয়ার ২০১৭’, ২৯ নভেম্বর থেকে ২ ডিসেম্বর ‘চিটাগাং মেগা ফুড কার্নিভ্যাল’ এবং ১৩-১৯ নভেম্বর পর্যন্ত ‘পাট পণ্য মেলা ২০১৭’ আয়োজন করা হয়েছে।

খেলার মৌসুমে এ ধরনের বাণিজ্য মেলা আয়োজন কতটুকু যৌক্তিক, সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে মনোয়ারা হাকিম আলী বলেন, ‘মেলার জন্য আমরা চট্টগ্রাম চেম্বারের পক্ষ থেকে সরকারের কাছে একটি স্থায়ী ইনডোর বড় হলের আবেদন করেছি। ভেন্যু হিসেবে বড় হল পেলে আমাদের সেখানেই মেলা করার ইচ্ছা আছে। আমরাও চাই খেলার মাঠে খেলা হোক।

এ প্রসঙ্গে বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) চট্টগ্রাম এর যুগ্ম সাধারণ সম্পাদক স ম বখতিয়ার বলেন, খেলার মাঠে মেলা করা অনুচিত। খেলার মাঠে অবশ্যই খেলা হবে। শিশু কিশোরদের শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা অপরিহার্য। মেলার জন্য আলাদা ভেন্যুর ব্যবস্থা করা দরকার।

ইতোপূর্বে চট্টগ্রাম সিটি মেয়র আ জ ম নাছির উদ্দিন সিটি কর্পোরেশনের মালিকানাধীন কোনো খেলার মাঠে মেলা হবে না বলে ঘোষণা দিয়েছিলেন।

নগরবাসী তার এ ঘোষণাকে সাধুবাদ জানান। তবুও রেলওয়ে, গণপূর্ত বিভাগ ও অন্যান্য সরকারি মালিকানাধীন খেলার মাঠে কোনো মেলা হবে না- এমন নিষেধাজ্ঞা ও নির্দেশনা না থাকায় ইচ্ছেমতো খেলার মাঠগুলো ব্যবহার হচ্ছে। বঞ্চিত হচ্ছে উদয়মান, সম্ভাবনাময় এক বিশাল উঠতি প্রজন্ম।

এসআর

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
নিহত চুয়েটের ২ শিক্ষার্থীর পরিবার পাবে ১০ লাখ টাকা 
২৪ ঘণ্টা রোগী দেখবেন না চট্টগ্রামের চিকিৎসকরা 
চট্টগ্রামে সাংবাদিকের ওপর হামলা, গ্রেপ্তার ৭
চট্টগ্রামে ট্রাক-অটোরিকশা মুখোমুখি সংঘর্ষ, নিহত ২ 
X
Fresh