close
ঢাকা, মঙ্গলবার, ২১ নভেম্বর ২০১৭ | ০৭ অগ্রহায়ণ ১৪২৪

ওএমএসের চাল সুবিধা বঞ্চিত নিম্ন আয়ের মানুষ

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ২৪ অক্টোবর ২০১৭, ১৯:২১ | আপডেট : ২৪ অক্টোবর ২০১৭, ১৯:৩৪
বরাদ্দ কম হওয়ায় পঞ্চগড়ে ওএমএসের চাল পাওয়ার সুবিধা থেকে বঞ্চিত হচ্ছেন নিম্ন আয়ের অনেক মানুষ। সকাল থেকে দীর্ঘ লাইনে দাঁড়িয়েও চাল না পেয়ে ফিরে যেতে হচ্ছে অনেককে। ফলে নিরুপায় হয়ে বাজার থেকে চড়া দামে চাল কিনতে হচ্ছে তাদের। এ অবস্থায় চরম দুর্ভোগে পড়েছেন খেটে খাওয়া মানুষগুলো।

বাজার নিয়ন্ত্রণে সরকারের নির্দেশনা অনুযায়ী গেল ১৭ সেপ্টেম্বর থেকে সারাদেশে শুরু হয় খোলাবাজারে চাল বিক্রি। পঞ্চগড়েও ২৮ জন ডিলারের মাধ্যমে এ কার্যক্রম চালু হয়। তবে সরবরাহ কম থাকায় কেন্দ্রগুলোতে বিক্রি শুরুর দুই থেকে তিন ঘণ্টার মধ্যেই শেষ হয়ে যায় চাল।

চাল নিতে আসা নিম্ন আয়ের মানুষেরা জানান, চাল দেয়া হয় তিন কেজি। কিন্তু আমাদের চাল প্রয়োজন পাঁচ কেজি।

জেলা খাদ্য অফিস জানায় সদরে একজন ডিলারের জন্য প্রতিদিন বরাদ্দ থাকে মাত্র ৬২৫ কেজি চাল। কিন্তু চাল নিতে আসেন প্রায় ৪০০ মানুষ। যা চাহিদার তুলনায় অনেক কম। এ অবস্থায় পরিস্থিতি সামাল দিতে রীতিমত হিমশিম খাচ্ছেন ডিলাররা।

এমনি এক ডিলার জানান, তিন কেজি করে চাল দিচ্ছি। যেন সবাই পায়। কিন্তু চাল পর্যাপ্ত না থাকার কারণে সবাইকে দেয়া সম্ভব হচ্ছে না।

এদিকে চালের অপ্রতুল বরাদ্দের বিষয়ে কোনো মন্তব্য না করলেও সুষ্ঠুভাবে ওএমএসের চাল বিক্রি কার্যক্রম চলমান রয়েছে বলে জানান স্থানীয় খাদ্য কর্মকর্তা।

তিনি বলেন, প্রত্যেক কেন্দ্রে বিপুল সংখ্যক ক্রেতা সাধারণের উপস্থিতি লক্ষ্য করা যাচ্ছে। ওএমএসের চালের কারণে দাম নিয়ন্ত্রণে রাখা সম্ভব হচ্ছে।

 

জেবি

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়