• ঢাকা শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
logo

এক মাসের মধ্যে শেষ হবে রোহিঙ্গাদের নিবন্ধন : জেনারেল মাসুদ

আরটিভি অনলাইন রিপোর্ট

  ২০ অক্টোবর ২০১৭, ২৩:১৬

দুই লাখ ২৪ হাজার রোহিঙ্গার বায়োমেট্রিক নিবন্ধন সম্পন্ন হয়েছে। আগামী এক মাসের মধ্যে রোহিঙ্গা নিবন্ধন সম্পন্ন হবে। বললেন পাসপোর্ট অধিদফতরের মহাপরিচালক মেজর জেনারেল মাসুদ রেজোয়ান।

শুক্রবার সকালে কক্সবাজারের উখিয়ার কুতুপালং ও বালুখালী রোহিঙ্গা ক্যাম্পের রোহিঙ্গাদের বায়োমেট্রিক পদ্ধতিতে রেজিস্ট্রেশন কেন্দ্র পরিদর্শনকালে তিনি এ তথ্য জানান।

মেজর জেনারেল মাসুদ রেজোয়ান বলেন, ছয়টি কেন্দ্রে ১০০ বুথে দৈনিক নিবন্ধন হচ্ছে ১২ থেকে ১৩ হাজারের মতো রোহিঙ্গা। নিবন্ধন প্রক্রিয়াকে আরও গতিশীল করতে বুথের সংখ্যা বাড়ানো হচ্ছে।

তিনি আরো বলেন, ছবিযুক্ত এই কার্ডের মাধ্যমে রোহিঙ্গাদের সঠিক পরিসংখ্যান রাখা যেমন সম্ভব হবে, তেমনি বাংলাদেশি জাতীয় পরিচয়পত্র, ড্রাইভিং লাইসেন্স ও পাসপোর্টের মতো গুরুত্বপূর্ণ শনাক্তকরণ কার্ড তৈরিতে রোহিঙ্গাদের শনাক্ত করা যাবে।

রেজিস্ট্রেশন সেন্টারগুলোতে রোহিঙ্গাদের আগের চেয়ে ভিড় বেড়েছে। বেড়েছে রেজিস্ট্রেশনের গতিও। প্রতিদিন সকাল ৯টা থেকে ৫টা পর্যন্ত ভিড় ঠেলে রেজিস্ট্রেশন সম্পন্ন করে রোহিঙ্গারা সংগ্রহ করছেন ছবিযুক্ত কার্ড। সচেতন রোহিঙ্গারা এ কার্ড সম্পর্কে কিছুটা ধারণা রাখলেও অধিকাংশই ভিড় করছেন কেবল ত্রাণের আশায়।

এ ছাড়া রোহিঙ্গাদের সাময়িক আশ্রয় ও মানবিক সহায়তা প্রদানের পাশাপাশি রোহিঙ্গাদের মিয়ানমারে ফেরত পাঠাতে এই তথ্যভাণ্ডার গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে মনে করেন সংশ্লিষ্টরা।

এমকে

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
X
Fresh