• ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
logo

মিয়ানমারকে রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে বলবো: স্বরাষ্ট্রমন্ত্রী

গাজীপুর প্রতিনিধি

  ১৫ অক্টোবর ২০১৭, ২১:০৫

আসন্ন মিয়ানমার সফরে রোহিঙ্গাদের ফিরিয়ে নেওয়ার জন্য দেশটির সরকারকে অনুরোধ করব। সেইসঙ্গে সেখানে ফিরে যাওয়া রোহিঙ্গারা যাতে নিরাপদে বসবাস করতে পারে সেজন্য তাদের সঙ্গে আলোচনা করব। বললেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল।

রোববার সকালে গাজীপুরের সফিপুর আনসার ভিডিপি একাডেমিতে এক অনুষ্ঠান শেষে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে একথা বলেন তিনি।

আগামী ২৩ অক্টোবর মিয়ানমার যাওয়ার কথা রয়েছে স্বরাষ্ট্রমন্ত্রীর।

মন্ত্রী বলেন, এখনকার প্রেক্ষাপট সম্পূর্ণ পাল্টে গেছে। কিছুদিন আগে আমাদের দেশে মিয়ানমারের যে ইউনিয়ন মন্ত্রী এসেছিলেন, তাকে বলেছিলাম রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে কার্যকর ব্যবস্থা নিন।

উত্তরে তিনি বলেছিলেন, রোহিঙ্গারা যদি প্রমাণ করতে পারে তারা মিয়ানমারের লোক তাহলে অবশ্যই ফিরিয়ে নেওয়া হবে। সেসব সূত্র ধরেই আমরা তাদের বারবার অনুরোধ করব তারা যেন তাদের নাগরিকদের দেশে ফিরিয়ে নিয়ে যান।

রোহিঙ্গাদের নাগরিকত্ব নিয়ে মিয়ানমারের সেনাপ্রধানের বক্তব্য প্রসঙ্গে তিনি বলেন, কেউ যদি ইতিহাসকে অস্বীকার করে সেটি হবে সত্যের অপলাপ। ঐতিহাসিকভাবেই রোহিঙ্গারা মিয়ানমারের নাগরিক।

গত বুধবার ইয়াঙ্গুনে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত স্কট মারসিয়েলের সঙ্গে বৈঠকে রোহিঙ্গা সংকট নিয়ে নিজেদের অবস্থান তুলে ধরেন মিয়ানমার সেনাপ্রধান মিন অং হ্লাইং। সেখানে রাখাইন পরিস্থিতি নিয়ে সংবাদ মাধ্যমে সঠিক তথ্য আসছে না দাবি করে বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গাদের বাঙালি বলে উল্লেখ করেন তিনি।

৩৪তম বিসিএসের (আনসার) ক্যাডারদের মৌলিক প্রশিক্ষণ এবং মাস্টার্স ইন হিউম্যান সিকিউরিটি কোর্সের সমাপনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মন্ত্রী। প্রশিক্ষণে ১৯ কর্মকর্তা অংশ নেন। বিভিন্ন ক্ষেত্রে দক্ষতার জন্য তিনজনকে পুরস্কার দেয়া হয়।

এ সময় উপস্থিত ছিলেন আনসার ও ভিডিপির মহাপরিচালক মেজর জেনারেল শেখ পাশা হাবিব উদ্দিন, অতিরিক্ত মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ নুরুল আলম, উপ- মহাপরিচালক (অপারেশন) দীলিপ কুমার বিশ্বাস ও ভারপ্রাপ্ত কমান্ড্যান্ট (একাডেমি) সাইফুদ্দিন মোহাম্মদ খালেদসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা।

জেবি/সি

মন্তব্য করুন

daraz
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
X
Fresh